শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শতভাগ ভোট না পড়াই নির্বাচনের বড় অর্জন: মাহবুব তালুকদার

আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২০, ২০:২১

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, ইভিএম ব্যবহার করে এই নির্বাচনের সবচেয়ে বড় অর্জন হচ্ছে কোনও কেন্দ্রে শতকরা একশত ভাগ ভোট পড়েনি এবং নির্বাচনের আগের রাতে ব্যালট বাক্স ভর্তি করার সুযোগ ছিল না। রাতে ব্যালট বক্সে ভোট পড়া এবং কেন্দ্রে শতভাগ ভোট পড়ার অপবাদ থেকে আমরা মুক্ত।

শনিবার রাতে ঢাকা উত্তর ও দক্ষিন সিটির নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা জানান মাহবুব তালুকদার।

তিনি বলেন, ঢাকা উত্তর দক্ষিণ সিটি নির্বাচনে শেষ খবর পাওয়া পর্যন্ত শতকরা পঁচিশ ভাগ ভোট পড়েছে। তাতে কি ফলাফলের কিছু আসে যায়! নির্বাচন খুবই শান্তিপূর্ণ হয়েছে। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া কোন মারামারি বা রক্তক্ষয় হয়নি। ভোটের মাঠে একপক্ষ ব্যতীত অন্য পক্ষগুলোকে দেখা যায়নি। ভোটের মাঠে অন্য পক্ষের অনুপস্থিতির কারণ আমার অজ্ঞাত।

মাহবুব তালুকদার আরও বলেন, সকালে সাংবাদিকরা আমাদের জানান, বিরোধী দলের এজেন্টদের ভোট কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। সাংবাদিকদের এই অভিযোগগুলোর সত্যতা যাচাইয়ের সুযোগ ছিল না। আনারস প্রতীকের মহিলা প্রার্থী আমাকে জানিয়েছেন যে তার এজেন্ট কে ভোট কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। আমি তাকে লিখিত অভিযোগ জানাতে বলেছি।

আরও পড়ুন: নয়াপল্টনে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ

নির্বাচনের নানা অনিয়ম নিয়ে তিনি বলেন, আমি সকাল সাড়ে দশটা থেকে বেলা ১২টা পর্যন্ত মোট মোট দশটি কেন্দ্র পরিদর্শন করি। সরকারি দল সমর্থিত মেয়র প্রার্থীর এজেন্ট ছাড়া আর কোন এজেন্ট দেখতে পাইনি। সকাল আটটা থেকে দুপুর দেড়টা পর্যন্ত এই কেন্দ্রগুলোতে প্রায় দশ শতাংশ ভোট পড়েছে। নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের যে চিত্র দেখা গেছে তাতে আমি মর্মাহত। আচরণ বিধি লঙ্ঘনের বিষয়ে ব্যবস্থা না নিলে আচরণ বিধি থাকা না থাকায় কোন পার্থক্য থাকে না।

 

ইত্তেফাক/আরআই