বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭
৩০ °সে

মধ্য মে’র আগে দায়িত্ব পাচ্ছেন না আতিক-তাপস

মধ্য মে’র আগে দায়িত্ব পাচ্ছেন না আতিক-তাপস
ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও মো. আতিকুল ইসলাম। ছবি: সংগৃহীত

নির্বাচনে বিজয়ী হলেও ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব শিগিগর নিতে পারছেন না মো. আতিকুল ইসলাম ও ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। আগামী মে মাসের মাঝামাঝি পর্যন্ত অপেক্ষায় থাকতে হচ্ছে নবনির্বাচিত আওয়ামী লীগের দুই মেয়রকে।

তবে চলতি সপ্তাহের মধ্যে দুই নির্বাচিত মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরের ফলাফলের গেজেট প্রকাশ ও শপথ হয়ে যেতে পারে বলে জানিয়েছেন দুই রিটার্নিং কর্মকর্তা। গত শনিবার অনুষ্ঠিত ঢাকা সিটি নির্বাচনে উত্তরে আতিক ও দক্ষিণে তাপস নৌকা প্রতীক নিয়ে মেয়র পদে জয়ী হন। তারা দুজনই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী ছিলেন।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, নবনির্বাচিতদের নাম, ঠিকানাসহ ফলাফল গেজেট আকারে প্রকাশের ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রয়োজনীয় প্রস্তুতি সেরে ইসির অনুমোদনের জন্য চলতি সপ্তাহে পাঠানো হতে পারে। এরপর শপথ আয়োজনের বিষয়টি স্থানীয় সরকার বিভাগ দেখবে।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তরে ভোট হওয়ার পর ১৪ মে প্রথম সভা হয়। সে হিসাবে ২০২০ সালের ১৩ মে পর্যন্ত বহাল থাকবেন আগের নির্বাচিতরা। ঐ ভোটে মেয়র নির্বাচিত হয়েছিলেন আনিসুল হক। তার মৃত্যুতে গত বছর অনুষ্ঠিত উপনির্বাচনে আতিক মেয়র নির্বাচিত হয়ে ৯ মাস দায়িত্ব পালন করেন। নির্বাচনে মনোনয়ন দাখিলের আগে তিনি মেয়র পদ থেকে পদত্যাগ করেছিলেন।

নবনির্বাচিত মেয়রদের দায়িত্ব গ্রহণের প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে সাবেক নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ ইত্তেফাককে বলেন, (বর্তমান করপোরেশনের) মেয়াদ শেষ হওয়া পর্যন্ত নবনির্বাচিতদের অপেক্ষা করতে হবে। সিটি করপোরেশনের প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছরের মেয়াদ। নতুন যিনি এলেন, তিনি নির্বাচিত হয়ে থাকবেন। গেজেট প্রকাশ ও শপথ করে মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত তাকে অপেক্ষা করতে হবে।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত