চিত্রকলায় নগরজীবনের যন্ত্রণা

জাতীয় জাদুঘরে আবু সালেহ টিটুর একক চিত্র প্রদর্শনী
চিত্রকলায় নগরজীবনের যন্ত্রণা
ছবি- ইত্তেফাক

চিত্রশিল্পী আবু সালেহ টিটুর তৃতীয় একক চিত্র প্রদর্শনী চলছে জাতীয় জাদুঘরে। ‘রাস্টি অ্যালিউরস’ শীর্ষক এই প্রদর্শনী শুরু হয়েছে গত ৭ ফেব্রুয়ারি। এতে শিল্পীর ৪৩টি চিত্রকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনীর প্রতিপাদ্য নগর।

এই নগরীর কাঠামো, বসতি, মানুষ, প্রেম, একাকিত্ব, লৈঙ্গিকতা, বিষণ্নতা ও উদ্যাপন, আলোক ও আঁধার অভিব্যক্তি পেয়েছে টিটুর ছবিগুলোতে। প্রগাঢ় রংয়ের ব্যবহার, অত্যুজ্জ্বল আলোকের অর্থপূর্ণ ও সাংকেতিক প্রক্ষেপণ, চিত্রকর্মগুলোর এক ধরনের ত্রিমাত্রিক আবহ ছবিগুলোতে বিশিষ্টতা দিয়েছে। যেমন নগরীর বৃষ্টিপাতের যে ছবিটি তিনি এঁকেছেন, তার সামনে দাঁড়ালে আপনার মনে হবে বৃষ্টি যেন ক্যানভাসে পেরিয়ে আপনার গায়ে এসে পড়ছে।

এই প্রদর্শনীর অন্তত দুটো বিশিষ্টতা লক্ষণীয়। এক, রঙের প্রগাঢ় ব্যবহার। দুই, নগরজীবনের যন্ত্রণাসমূহের অভিব্যক্তির মূর্তায়ন। টিটু নগরজীবনের নির্লিপ্ততা, বিষণ্নতা, বিচ্ছিন্নতা, নিষ্প্রাণতা ইত্যাদি নগরের বিভিন্ন আনুষঙ্গিক আয়োজন ও রঙের মাধ্যমে তার চিত্রকলায় ফুটিয়ে তুলেছেন।

শিল্পী জানালেন, এবারের ছবিগুলো আঁকতে গিয়ে তিনি তুলির চেয়ে স্প্যাচুলা, অঙ্কনে ব্যবহূত হয় এমন এক ধরনের ছুরি ব্যবহার করেছেন বেশি। ফলে ছবির গায়ে যে এক ধরনের গভীরতা তৈরি হয়েছে তাতে ত্রিমাত্রিক আবহ তৈরি হয়েছে। ১০ দিনব্যাপী এই প্রদর্শনী শেষ হবে আগামী রবিবার। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। তবে শুক্রবার বিকাল সাড়ে ৩টায় প্রদর্শনী শুরু হবে।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত