শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আইএমও-এফএও-ডাব্লিউএফপির সঙ্গে বাংলাদেশ সরকারের প্রকল্প চুক্তি স্বাক্ষর

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০১:০১

জাতিসংঘের তিন উন্নয়ন সহযোগী সংস্থা ইণ্টারন্যাশনাল অরগানাইহেশন ফর মাইগ্রেশন (আইএমও), ফুড অ্যান্ড এগ্রিকালচার অরগানাইজেশন (এফএও) এবং ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডাব্লিউএফপি) সঙ্গে জ্বালানি তেল, পরিবেশ ও খাদ্যনিরাপত্তা বিষয়ক প্রকল্প দলিল স্বাক্ষর করেছে বাংলাদেশ সরকার। রবিবার দুপুর ১২টায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এনইসি -১ সম্মেলন কক্ষে এই প্রকল্প দলিল স্বাক্ষরিত হয়। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১১৬.৩২ মিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৯৮ কোটি ৩৪ লাখ টাকা, যা তিন বছর মেয়াদে বাস্তবায়িত হবে। 

আইএমও, এফএও এবং ডাব্লিউএফপির যৌথ উদ্যোগে গৃহীত প্রকল্পের অধীনে তরল পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) এবং স্টোভ বিতরণ, বনায়ন, খাদ্য উত্পাদনে উন্নত সুবিধা এবং জীবিকা নির্বাহে সহায়তা প্রদানের মাধ্যমে পরিবেশের  অবক্ষয় মোকাবেলায় কাজ করা হবে। এ প্রকল্পের অধীনে স্থানীয় ও রোহিঙ্গা জনগোষ্ঠীকে এলপিজি ও স্টোভ বিতরণ, জীবিকা নির্বাহের প্রশিক্ষণ, কৃষকদের উচ্চ-চাহিদা সম্পন্ন শাক-সবজি উৎপাদনে প্রশিক্ষণ এবং বৃক্ষরোপণ করা হবে। 

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ এবং উন্নয়ন সহযোগী সংস্থাসমূহের পক্ষে জাতিসংঘের অভিবাসন সংস্থার (আইওএম) মিশন প্রধান জিওর্জি গিগৌরী, এফএও বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন এবং ডাব্লিউএফপির আঞ্চলিক পরিচালক (বাংলাদেশ) রিচার্ড রেগান প্রকল্প দলিল স্বাক্ষর করেন।

বাংলাদেশ সরকার এবং আইএমও, এফএও এবং ডাব্লিউএফপির উর্ধ্বতন কর্মকর্তাসহ বিভিন্ন মন্ত্রণালয়, দূতাবাস ও হাইকমিশনের কর্মকর্তাগণ স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/জেডএইচডি