আইইবি নির্বাচনে তারুণ্যের বাতাস

প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৫৬ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

প্রকৌশলী রনক আহসান। ছবি: সংগৃহীত

বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন বাংলাদেশের (আইইবি) ২০২০-২০২১ মেয়াদের নির্বাচন। এই নির্বাচনে প্রথমবারের মতো অংশ নিচ্ছে দেশের তরুণ সমাজ। কেন্দ্রীয় কাউন্সিল এবং বিভিন্ন ডিভিশনসহ প্রায় সকল পর্যায়ের পদসমূহেই রয়েছে এক ঝাঁক তরুণ প্রকৌশলী পদপ্রার্থী। ইঞ্জিনিয়ারিং অধ্যয়নরত ছাত্রছাত্রীদের পাশাপাশি সাধারণ তরুণ সমাজও প্রচারণা করছেন নিজ নিজ পছন্দের পদপ্রার্থী বন্ধু, শিক্ষক, সহকর্মী কিংবা প্রতিনিধিদের। 
 
নির্বাচনকে ঘিরে আলোচনার শীর্ষে রয়েছেন গত মেয়াদের সেরা ডিভিশন পুরষ্কার পাওয়া কম্পিউটার ডিভিশনের সেক্রেটারি এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের  উপ-ব্যবস্থাপক প্রকৌশলী রনক আহসান। মহান মুক্তিযুদ্ধের চেতনায় ইতিহাসের কনিষ্ঠতম প্রার্থী হিসেবে সহকারী সাধারণ সম্পাদক পদে মনোনয়ন পাবার পর তরুণ সমাজ এবং আইইবির ডিজিটাইজেশনক নিয়ে কাজ করতে নির্বাচনে অংশ নেন তিনি।

জানা গেছে যে, বিগত মেয়াদে তার এক ঝাঁক তারুণ্য বান্ধব ডিজিটাল উদ্যোগ, আইইবির ডিজিটাইজেশনে মুখ্য ভূমিকা এবং তরুণ সমাজে তার জনপ্রিয়তার পাশাপাশি ছাত্ররাজনীতিতে তার অভিজ্ঞতার পরিপ্রেক্ষিতেই ইতিহাসের সবচেয়ে তরুণতম প্রকৌশলী হিসেবে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ থেকে তাকে এই পদে মনোনয়ন প্রদান করা হয়।  

কুষ্টিয়ার হরিনারায়ণপুরের সন্তান রনক আহসান পড়াশুনা করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগে। বুয়েটের ছাত্ররাজনীতিতে তার অবদানের পাশাপাশি তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের উপ তথ্য-প্রযুক্তি বিষয়ক সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

২০১৭ সালে আইইবির কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশনের সম্পাদক হিসেবে দায়িত্ব গ্রহণের পর আইইবির বেশ কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তনে তার ভূমিকা রয়েছে। এরই সাফল্য হিসেবে গত বছর হয়ে যাওয়া আইইবির ৫৯তম কনভেনশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে বেস্ট ডিভিশন অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন। 

ইত্তেফাক/জেডএইচডি