ঢাকা শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭
২৯ °সে

গুলশান সোসাইটির আয়োজনে বর্ণিল বইমেলা

গুলশান সোসাইটির আয়োজনে বর্ণিল বইমেলা
গুলশান সোসাইটি পার্কের লেকের পাশে বইমেলায় দর্শনার্থীরা। ছবি: আব্দুল গনি

গুলশান সোসাইটি পার্কের লেকের পাশে খোলা অংশ মানুষের আনাগোনায় মুখর। শনিবার বিকালে মেলা প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, খোলা মঞ্চে অন্ধ শিশুরা ব্রেইল বই পড়ে শোনাচ্ছেন দর্শনার্থীদের।

প্রাচীন বটগাছটির ডালে ডালে রঙিন বর্ণমালা ঝুলছে। লেকের ধারে সারি সারি বুক স্টল। সেসব স্টলে যেমন ভিড় তেমনি বট গাছের নিচে উন্মুক্ত মঞ্চে চলেছে নানা অনুষ্ঠান। বুক স্টলের পাশাপাশি বেশকিছু খাবারের দোকান থাকায় পুরো মেলাই প্রাণবন্ত হয়ে উঠেছিল।

তরুণ প্রজন্ম বই পড়ছে না বলে যাদের মনে দুঃখ আছে গুলশান সোসাইটি আয়োজিত বইমেলা দেখলে তারা খুব খুশি হবেন সন্দেহ নেই। সারাদিন ধরেই গুলশান, বনানি ও বারিধারার বাসিন্দাদের আনাগোনায় সরগরম হয়ে উঠেছিল গুলশান সোসাইটি পার্কে অনুষ্ঠিত এই বইমেলা। শুক্র ও শনিবার এ দুদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এই বইমেলা।

শিশুরাও এসেছে বইমেলায়। ছবি: আব্দুল গনি

গুলশান সোসাইটির মহাসচিব শুক্লা সারওয়াত সিরাজী বললেন, ‘প্রথমবারের এ মেলা আয়োজন করে মানুষের খুব ভালো সাড়া পেয়েছি। ইচ্ছা আছে এরপর থেকে নিয়মিতভাবেই এ আয়োজন করার। মাসজুড়ে বাংলা একাডেমির বইমেলা চলে। তবে, গুলশান এলাকা থেকে বাংলা একাডেমিতে যাওয়া আসা করা অনেক সময় চলে যায়। ফলে, এ এলাকার বাসিন্দাদের হাতের নাগালে যদি এমন একটা মেলার আয়োজন করা যায় সেটা নিশ্চয়ই মানুষের পছন্দ হবে।’

এ অঞ্চলের মানুষ বইমেলার আয়োজনকে যে সাদরে গ্রহণ করেছেন তা স্টলগুলোতে বই বিক্রি ও মেলা প্রাঙ্গণে দর্শনার্থীদের ভিড় তার প্রমাণ রেখেছে। গুলশানের বাসিন্দা মহিউদ্দিন ফারুক বললেন, ঘরে খুব কাছেই এমন মেলার আয়োজন নিয়মিত হওয়া উচিত। এমন সুন্দর পরিবেশে বই নিয়ে আড্ডা, সাংস্কৃতিক আয়োজন তরুণ প্রজন্মকে বইয়ের প্রতি আকৃষ্ট করবে।

গুলশান সোসাইটির আয়োজনে বর্ণিল বইমেলা। ছবি: আব্দুল গনি

বইমেলা অংশ নিয়েছিল বেশকিছু স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠান। এরমধ্যে রয়েছে ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল), পাঠক সমাবেশ, বেঙ্গল পাবলিকেশন্স, সেন্টার ফর রিসার্চ এন্ড ইনফরমেশন- সিআরআই, কসমস বুকস, ঢাকা ট্রিবিউন, ডেইলি স্টার বুকস, ইগনাইট, চর্চা, বুক ওয়ার্ম, হারস্টোরি, বিজনেস স্ট্যান্ডার্ড, বই বিচিত্রা ও গুলশান সোসাইটি।

গুলশান সোসাইটির আয়োজনে বর্ণিল বইমেলা। ছবি: আব্দুল গনি

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
৩০ মে, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন