শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মেয়র আতিকের উদ্যোগে হতদরিদ্রদের কাছে পৌঁছে যাবে খাবার

আপডেট : ২৬ মার্চ ২০২০, ১৬:০০

কোয়ারন্টোইন সময়ে কিভাবে রক্ষা পাবে হতদরিদ্র ও দৈনিক স্বল্প আয়ে করে জীবিকা নির্বাহ করা মানুষগুলো? ব্যক্তি উদ্যোগে এমন প্রশ্নের উত্তর দিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। খেটে খাওয়া এই মানুষদের ঘরে খাবার পৌঁছে দিতে তিনি নিয়েছেনে অভিনব এক উদ্যোগ।

মেয়র আতিকের অফিস থেকে জানায়, প্রায় ৩ হাজার হতদরিদ্রর কাছে খাবার পৌঁছে দেয়ার প্রস্তুতি নেয়া হয়েছে। এ বিষয়ে সাহায্য করছে ‘বিডি ক্লিন’ নামের সংগঠনটি। প্রতিটি পরিবারের জন্য তৈরি এই প্যাকেটে থাকছে ৫ কেজি চাল, ১ কেজি ডাল, ১ লিটার তেল, ১ কেজি আলু এবং ১টি সাবান।

মেয়র আতিক তার এই কার্যক্রমে অংশগ্রহণের জন্য পরিচিতদের ও সামর্থবানদের আহ্বান জানান। তার অফিস থেকে বলা হয়, এই কার্যক্রমের পরিধি আরো বাড়বে বলে আমরা আশা করছি।

আরো পড়ুন: করোনা রুখতে শুধু লকডাউন যথেষ্ট নয়: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

এদিকে খাদ্য সহায়তা পৌঁছে দেয়ার এই কার্যক্রম পরিচালনা করবে ‌'বিডি ক্লিন'। এ বিষয়ে জানতে চাইলে বিডি ক্লিনের প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন বলেন, খাবার পৌঁছে দেয়ার সময় ত্রাণ কার্যক্রমে দেখা যায় বেশ ভিড় হয়। কিন্তু আমাদের এই কার্যক্রমে কোন ভিড় থাকবে না। কেননা খাবার পৌঁছানোর আগে থেকে নির্দিষ্ট স্থানে আমাদের ৩ জন কর্মী থাকবে। তারা সেখানে পরিবারের তালিকা তৈরি করে তাদের কাছে খাবার পৌঁছে দেবে ঘরে গিয়ে। অর্থাৎ তার পাশের ঘরের মানুষও বিষয়টি জানতে পারবে না।

সেই সঙ্গে এই পরিবহন কাজে জড়িত সকলের ভাইরাস সংক্রমণ থেকে নিরাপত্তার বিষয়টিও বিবেচনায় রাখা হয়েছে বলে জানান তিনি।

ইত্তেফাক/এএএম