বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭
৩১ °সে

ত্রুটিপূর্ণ এসির বিস্ফোরণে ইউনাইটেড হাসপাতালে আগুন

চরম অব্যবস্থাপনা ও গাফিলতির প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি
ত্রুটিপূর্ণ এসির বিস্ফোরণে ইউনাইটেড হাসপাতালে আগুন
ইউনাইটেড হাসপাতালে আগুন। ছবি: ইত্তেফাক

রাজধানীর ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে ৫ রোগীর মৃত্যুকে হাসপাতাল কর্তৃপক্ষের চরম অব্যবস্থাপনা ও গাফিলতির প্রমাণপেয়েছে এ ঘটনায় গঠিত ফায়ার সার্ভিসের তদন্ত কমিটি। ত্রুটিপূর্ণ ও পুরাতন এসির বিস্ফোরণে আগুনের সূত্রপাত হয়েছে বলে তদন্ত কমিটি নিশ্চিত হয়েছে। আগামী রবিবার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তদন্ত কমিটি সংস্থার মহাপরিচালকের কাছে তদন্ত প্রতিবেদন জমা দিবেন। তদন্ত কমিটির প্রধান ফায়ার সার্ভিসের উপ-পরিচালক(ঢাকা বিভাগ) দেবাশীষ বর্ধণ ইত্তেফাকের কাছে বিষয়টি নিশ্চিত করেছেন।

তদন্ত কমিটির প্রধান দেবাশীষ বর্ধণ বলেন, চিকিৎসক, নার্স, সিকিউরিটি, হাউজ কিপার, তড়িত প্রকৌশলী, এসি’র মেকানিক, রোগীর স্বজন, হাসপাতালে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীসহ ২০ জনের সাক্ষ্য নিয়েছি। ওই ইউনিটে একটি পুরাতন এসি স্থাপন করা হয়েছিল। সেটি বিস্ফোরিত হয়ে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডের নেপথ্যে কর্তৃপক্ষের মারাত্মক গাফিলতি ও অবহেলাজনিত মৃত্যুর কারণ খুঁজে পেয়েছে তদন্ত কমিটি। চিকিৎসাধীন ৫ জনেরই প্রাণহানির জন্য হাসপাতাল কর্তৃপক্ষকে দায়ী করা হচ্ছে প্রতিবেদনে। অগ্নিকাণ্ডের কারণ ও প্রতিকারের বেশ কিছু সুপারিশসহ তদন্ত প্রতিবেদন প্রস্তুত করেছি। রবিবার ফায়ার সার্ভিসের মহাপরিচালকের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে।

এদিকে একই অগ্নিকান্ডের ঘটনায় ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) করা তদন্ত প্রতিবেদন তৈরির কাজও প্রায় শেষ পর্যায়ে। তারাও এই সপ্তাহে তদন্ত প্রতিবেদন জমা দিবে। ডিএমপি গুলশান বিভাগের তদন্ত প্রধান অতিরিক্ত উপ-কমিশনার আব্দুল আহাদ জানান, ‘যথাসময়েই তদন্ত রিপোর্ট জমা দেওয়া হবে। তদন্তের প্রয়োজনে রোগীর স্বজন ও হাসপাতালের সংশ্লিষ্ট শাখার কর্মকর্তা কর্মচারীসহ ২৫ জনের জবানবন্দি নেওয়া হয়েছে।’

গত ২৭ মে রাতে ইউনাইটেড হাসপাতালের করোনা ইউনিটে আগুনে পুড়ে চিকিৎসাধীন ৫ জন রোগীর সবাই মারা যায়। এ ঘটনায় নিহত ভারনন এ্যান্থনি পলের মেয়ের স্বামী রোনাল্ড মিকি গোমেজ বাদী হয়ে অবহেলাজনিত হত্যার অভিযোগে গত ৩ জুন গুলশান থানায় একটি মামলা করেন।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত