বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭
৩০ °সে

বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের আইনজীবীর সনদ দেয়ার দাবি

বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের আইনজীবীর সনদ দেয়ার দাবি
ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষানবিশ আইনজীবী সমন্বয় পরিষদের নেতারা। ছকি : সংগৃহীত

করোনা ভাইরাসের কারণে লিখিত পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য অনিশ্চিত হয়ে পড়ায় এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীদের গেজেট প্রকাশ করে সনদ দেয়ার দাবিতে সংবাদ সম্মেলন ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। মঙ্গলবার দেশের বিভিন্ন জেলা প্রেসক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এ সব কর্মসূচি পালন করা হয়।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষানবিশ আইনজীবী সমন্বয় পরিষদের প্রধান সমন্বয়কারী এ কে মাহমুদ, অন্যতম সমন্বয়কারী সুমনা আক্তার লিলিসহ অন্যরা উপস্থিত ছিলেন।

শিক্ষানবিশ আইনজীবী সমন্বয় পরিষদের অন্যতম সমন্বয়কারী সুমনা আক্তার লিলি বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে লিখিত পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে তা সম্পূর্ণভাবে অনিশ্চিত হয়ে পড়েছে। ২০১৭ সালের লিখিত ও ভাইভা পরীক্ষায় অকৃতকার্য এবং ২০২০ সালের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীদের লিখিত ও ভাইভা মওকুফ করে সরাসরি গেজেট দিয়ে সনদ প্রদানের দাবি জানানো হয়।

তিনি আরো বলেন, নিয়ম অনুযায়ী বাংলাদেশ বার কাউন্সিল আইনজীবী হিসেবে তালিকাভুক্তির জন্য প্রতি বছরে দুই বার পরীক্ষার আয়োজন করবে। সেখানে ২/৩ বছর পর পর তিনটি ধাপে আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষা হচ্ছে। এতে করে শিক্ষানবিশ আইনজীবীদের জীবন থেকে মূল্যবান সময়ের অপচয় হচ্ছে।

শিক্ষানবীশ আইনজীবীদের মানবিক দিক বিবেচনা করে অবশিষ্ট পরীক্ষা থেকে অব্যহতি দিয়ে আইনজীবী হিসেবে তালিকাভুক্তির জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত