বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭
৩০ °সে

গর্ভবতী মায়েদের জন্য সেনাপ্রধানের নির্দেশে চিকিৎসা সেবা

গর্ভবতী মায়েদের জন্য সেনাপ্রধানের নির্দেশে চিকিৎসা সেবা
গর্ভবতী মায়েদের জন্য সেনাপ্রধানের নির্দেশে রাজধানীর বিভিন্ন এলাকায় সেনাবাহিনীর চিকিৎসা সেবা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের নির্দেশনায় গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে সশস্ত্র বাহিনীর সদস্যরা। ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেড ঢাকা শহরের বিভিন্ন এলাকায় স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে জুন মাস জুড়ে এই সেবা কার্যক্রম পরিচালনা করে।

১৫ জুন থেকে শুরু হওয়া এই কার্যক্রমে নির্দিষ্ট এলাকাগুলোতে চিকিৎসা সেবা প্রদানের পূর্বে স্বাস্থ্য সেবা গ্রহণে আগ্রহীদের অবগত করতে প্রচারণা চালানো হয়। এই কর্মসূচীর আওতায় আজ ইডেন মহিলা কলেজ, আজিমপুর এলাকায় ১০৯ জন গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে।

৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের অধীনস্থ ১৬ বীর-এর প্রত্যক্ষ তত্ত্বাবধায়নে অত্যন্ত সু-পরিকল্পিতভাবে কর্মসূচিটি পরিচালনা করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের সহায়তায় গত ২/৩ দিন ধরে প্রচারণা চালানো হয়েছে। আগত মায়েদের প্রাথমিক স্ক্রিনিং এর পর সামাজিক দূরত্ব নিশ্চিত করে আরামদায়ক বসার ব্যবস্থা ছিল। গর্ভবতী মা ও তাদের সঙ্গীসহ সকলের জন্য ছিল সুপেয় পানি ও হালকা খাবারের আয়োজন। সুচিকিৎসার পাশাপাশি সুপরিকল্পিত ব্যবস্থাপনায় স্বাস্থ্যসেবা গ্রহণকারী সবার মাঝে ছিল সন্তুষ্টির ছাপ।

এই কার্যক্রমের আওতায় ৬১ ফিল্ড অ্যাম্বুলেন্স ও ঢাকা সিএমএইচ এর স্ত্রী ও ধাত্রীবিদ্যা বিশেষজ্ঞ ডাক্তারগণ প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করেছেন। গর্ভবতী মায়েদের ব্লাড প্রেশার, ব্লাড সুগারসহ বিভিন্ন আনুষঙ্গিক স্বাস্থ্য পরীক্ষা করে প্রয়োজনীয় ঔষধ ও প্রয়োজনে টিকা দেয়া হয়। এ ছাড়া এই মেডিকেল ক্যাম্পেইন এ আগত মা'দের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে বিনামূল্যে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার প্রদান করা হয়েছে। পাশাপাশি আগামী দিনগুলোতে মেনে চলার জন্য বিশেষজ্ঞ ডাক্তারগণ গর্ভবতী মায়েদের বিভিন্ন ধরনের পরামর্শ প্রদান করেছেন।

মা ও শিশুর সুন্দর ভবিষ্যৎ ব্যবস্থাপনার জন্য একটি ফোল্ডার এর মাধ্যমে ব্যবস্থাপত্রসহ সমস্ত কাগজপত্র প্রদান করা হয় যা দীর্ঘদিন ব্যবহার করা যাবে। এতে মা ও শিশুর জন্য বিভিন্ন নির্দেশনা ও টিকা প্রদানের ছক রয়েছে যা ভবিষ্যতের জন্য অত্যন্ত সহায়ক হবে। শুধু তাই নয়, আগত মায়েদের মাঝে কেউ সন্দেহজনক করোনা আক্রান্ত থাকলে সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে তাদের কোভিড টেস্ট করা হবে।

এর আগে গত ১৫ জুন মহাখালী এলাকায়, ১৮ জুন মিরপুর-১০ এলাকায়, ২১ জুন মিরপুর-১১ এলাকায়, ২৭ জুন হাজারীবাগ এলাকায় এবং ৩০ জুন জুরাইন এলাকায় মেডিক্যাল ক্যাম্প পরিচালনা করা হয়েছে। আগামী ৬ জুলাই এবং ৯ জুলাই পরবর্তী ক্যাম্প আয়োজনের পরিকল্পনা রয়েছে।

ইত্তেফাক/আরএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত