বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭
২৯ °সে

৬ হাজার ১১৬ কোটি টাকার বাজেট ঘোষণা করতে যাচ্ছে দক্ষিণ সিটি করপোরেশন

৬ হাজার ১১৬ কোটি টাকার বাজেট ঘোষণা করতে যাচ্ছে দক্ষিণ সিটি  করপোরেশন
ফাইল ছবি

প্রতিষ্ঠার পর থেকে সর্বোচ্চ বাজেট ঘোষণা করতে যাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। নতুন অর্থবছর ২০২০-২১ অর্থবছরে এবার গত অর্থবছরের চেয়ে ৬৮ দশমিক ৪৪ শতাংশ বাড়িয়ে বাজেট ধরা হয়েছে ৬ হাজার ১১৬ কোটি ৫৯ লাখ টাকা। যা গত অর্থবছরের চেয়ে ২ হাজার ৪৮৫ কোটি ১৯ লাখ টাকা বেশি।

গত ২০১৯-২০ অর্থবছরে সংস্থাটি ৩ হাজার ৬৩১ কোটি টাকার বাজেট ঘোষণা করেছিল। পরে সংশোধিত বাজেট দাঁড়ায় প্রায় আড়াই হাজার কোটি টাকা। এর আগের বছর ২০১৮-১৯ অর্থবছরে বাজেট ঘোষণা করা হয়েছিল প্রায় সাড়ে ৩ হাজার কোটি টাকা। ওই বছর সংশোধিত বাজেট ছিল প্রায় ১ হাজার ৯০০ কোটি টাকা। তবে এই বাজেটটি এখনো আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি। নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটটি গত মঙ্গলবার করপোরেশনের দ্বিতীয় সভায় কাউন্সিলররা সম্মতি দিয়েছেন।

আরো পড়ুন : মির্জা ফখরুলের বক্তব্য উদ্দেশ্যপ্রণোদিত ও ষড়যন্ত্রমূলক : ওবায়দুল কাদের

এ বিষয়ে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. এমদাদুল হক বলেন, আমরা ৬ হাজার কোটি টাকার বেশি বাজেট চূড়ান্ত করেছি। তার মধ্যে রাজস্ব আয় ধরা হয়েছে এক হাজার কোটি টাকা। কয়েক দিনের মধ্যে আমাদের মেয়র এই বাজেট আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিবেন। এবারের তৈরিকৃত বাজেট বিশ্লেষণে দেখা যায়, বাজেটে আয়ের অন্যতম খাত ধরা হয়েছে- সরকারি ও বৈদেশিক উৎস থেকে। এ খাতে আয় ধরা হয়েছে ৪ হাজার ৯১৫ কোটি ৫৭ লাখ টাকা। যা গত অর্থবছর ছিল দুই হাজার ৪৪৮ কোটি ৯৩ লাখ টাকা। আর সংশোধিত বাজেটে এর পরিমাণ দাঁড়ায় এক হাজার ৮৭০ কোটি ৯০ লাখ টাকা। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে এক হাজার ৬ কোটি ২ লাখ টাকা। যা গত অর্থবছর ছিল ৯৭২ কোটি ৮০ লাখ টাকা। আর অন্যান্য আয় ধরা হয়েছে ৭ কোটি ৭০ লাখ টাকা। যা গত অর্থবছরে ছিল ৭ কোটি ৬৭ লাখ টাকা। এটি সংশোধিত বাজেটে এসে দাঁড়িয়েছে ১ কোটি ৯০ লাখ টাকা। এবার বাজেটে পরিচালনা ব্যয় ধরা হয়েছে ৪৪৫ কোটি ৮৩ লাখ টাকা। অন্যান্য ব্যয় ধরা হয়েছে ২ কোটি টাকা। আর উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৪৫৯ কোটি ৮৪ লাখ টাকা। সমাপনি স্থিতি ধরা হয়েছে ২১০ কোটি ৯২ লাখ টাকা।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত