শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আফতাবনগর পশুর হাটের ১ কোটি টাকা চাঁদা নিয়ে সন্ত্রাসীদের মধ্যে দ্বন্দ্ব

আপডেট : ০৮ আগস্ট ২০২০, ০০:২৭

আবারও আফতাবনগর পশুর হাটের চাঁদাবাজির টাকার ভাগ বাটোয়ারা নিয়ে আত্মগোপনে থাকা শীর্ষ সন্ত্রাসীদের মধ্যে ব্যাপক দ্বন্দ্বের সৃষ্টি হয়েছে। কোরবানির পশুর হাটকে কেন্দ্র করে ১ কোটি টাকা চাঁদা দাবি করে আমেরিকায় আত্মগোপন করা শীর্ষ সন্ত্রাসী মেহেদি গ্রুপ। এই গ্রুপের সঙ্গে চাঁদার ভাগ বাটোয়ারার মধ্যস্থতার দায়িত্ব দেওয়া হয় বাড্ডা থানা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মোরসালিন বাবুকে। বিষয়টি মালয়েশিয়ায় আত্মগোপন করা ডালিম-রবিন গ্রুপ সেখান থেকে মনিটরিং করছিল। কিন্তু বাঁধ সাধে করোনার এই মহামারী। করোনা ভাইরাসের কারণে এবারে কোরবানির পশুর হাটে বেচাবিক্রি মন্দাভাব যায়। শীর্ষ সন্ত্রাসীদের টার্গেট দেওয়া ১ কোটি টাকা চাঁদা তারা কিভাবে দিবে? ঈদের পরদিন রবিবার থেকে শুরু হয় চাঁদাবাজ গ্রুপগুলোর মধ্যে প্রকাশ্যে বিরোধ। এরই জের ধরে বৃহস্পতিবার বিকালের দিকে এক গ্রুপ অস্ত্রধারী সন্ত্রাসী বাড্ডার হোসেন মার্কেটের পেছনে ময়নারবাগে থানা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মোরসালিন বাবুর বাড়ি লক্ষ্য করে পরপর কয়েক রাউন্ড গুলি ছোঁড়ে। 

প্রকাশ্যে দিনের আলোতে শত শত মানুষের সামনে আগ্নেয়াস্ত্র উঁচিয়ে গুলি বর্ষণের ঘটনায় ময়নারবাগ এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। সন্ত্রাসীরা গুলি ছুঁড়ে ৩ টি মোটরসাইকেলে চলে যায়। যাওয়ার সময় তারা চিৎকার করে বলে, ভাইয়ের নির্দেশ, তুই চাঁদার টাকা আমেরিকায় না পাঠালে তোর লাশ ফেলে দিব।’ ঘটনার পরপর রাতেই মোরসালিন বাবু বাড্ডা থানায় একটি জিডি করেন। 

এ ব্যাপারে বাড্ডা থানার ওসি পারভেজ ইসলাম বলেন, বিকালের দিকে কয়েকজন সন্ত্রাসী মোরসালিন বাবুর বাসার সামনে গিয়ে গুলি করে মোটরসাইকেলে পালিয়ে যায়। এ ঘটনায় তিনি থানায় একটি জিডি করেছেন। আমরা জিডি তদন্ত করছি। ধারনা করছি তাকে হত্যার উদ্দেশ্যে সন্ত্রাসীরা গুলি চালিয়েছিল। তবে ওই সময় মোরসালিন বাবু বাসায় ছিলেন না। 

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অধীন ঈদুল আজহায় আফতাবনগর পশুর হাট ১ কোটি ১০ লাখ ৩০ হাজার টাকায় ইজারা নেন বাড্ডার আওয়ামী লীগ নেতা মোহাম্মদ রায়হান। বিগত বছরেও এই পশুর হাটটি তিনি ইজারা নিয়েছিলেন। এবারের পশুরহাট ইজারায় সন্ত্রাসী গ্রুপগুলো চাঁদার হার নির্ধারণ করে দেয় ১ কোটি টাকা। আমেরিকায় আত্মগোপনকারী শীর্ষ সন্ত্রাসী মেহেদীর কাছে এই চাঁদার টাকা দিতে হবে। এর আগে ২০১৪ সালে এই পশুরহাটের চাঁদাবাজির ১ কোটি টাকা দিতে অস্বীকার করায় মেহেদী গ্রুপের সন্ত্রাসীরা হাট ইজারাদার ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের সহ-সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মাহবুবুর রহমান গামাসহ ৪ জনকে গুলি করে হত্যা করে। 

আফতাবনগর পশুরহাট ইজারাদার সূত্র জানায়, করোনার মহামারীর কারণে পশুরহাটে আশানুরুপ বিক্রি হয়নি। ফলে তাদের সেই টার্গেট অনুযায়ি লাভ হয়নি। আমেরিকা থেকে শীর্ষ সন্ত্রাসীর দাবিকৃত ১ কোটি চাঁদা মেহেদীর ক্যাশিয়ার মোরসালিন বাবুর কাছে পৌঁছানোর কথা ছিল। চাঁদার কিছু টাকা বাবুর কাছে দেওয়া হয়েছে। ওই টাকা মেহেদীর কাছে দেওয়া হয়নি বলে সন্ত্রাসীরা তার বাসায় গুলি করে।    

ইত্তেফাক/কেকে