বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

স্বাস্থ্যখাতে দুর্নীতিবাজদের বিচার ও অপসারণের দাবিতে মানববন্ধন

আপডেট : ০৮ আগস্ট ২০২০, ১৩:৪১

দেশের সকল জাতীয় খাতে ব্যবস্থাপনার উন্নয়ন ঘটাবার প্রাথমিক লক্ষ্যকে সামনে রেখে, স্বাস্থ্য খাতে অব্যবস্থাপনা ও দুর্নীতি  সৃষ্টিকারীদের অপসারণ ও বিচারের দাবিতে মানববন্ধন করেছে জাতীয় ব্যবস্থাপনা উন্নয়ন পরিষদ।

শনিবার সকাল ১১ টায়  জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন জাতীয় ব্যবস্থাপনা উন্নয়ন পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. নাজমুল আহসান কলিম উল্লাহ।

মানববন্ধনের মূল বক্তব্য তুলে ধরেন জাতীয় ব্যবস্থাপনা উন্নয়ন পরিষদের যুগ্ম আহ্বায়ক জনস্বাস্থ্য গবেষক ডাঃ শামীম তালুকদার।

মানববন্ধনটি পরিচালনা করেন ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজির সহযোগী অধ্যাপক ড. তানভির আবির।

সভাপতির বক্তব্যে জাতীয় ব্যবস্থাপনা উন্নয়ন পরিষদের আহ্বায়ক অধ্যাপক ড. নাজমুল আহসান কলিম উল্লাহ বলেন, ‘ সাম্প্রতিককালে করোনা ভাইরাস মহামারি দেশ ও দেশের মানুষের জন্য ভয়াবহ বিপর্যয় বয়ে এনেছে। এই ভয়াবহ বিপর্যয়কে আরও প্রাণঘাতী করে তুলেছে স্বাস্থ্যখাতের সীমাহীন অনিয়ম এবং অব্যবস্থাপনা। এই অব্যবস্থাপনার কারণে প্রাণ হারাচ্ছেন অসংখ্য মানুষ, লঙ্ঘিত হচ্ছে মানুষের স্বাস্থ্যসেবা পাওয়ার সাংবিধানিক অধিকার।’

তিনি দাবি করে বলেন, ‘করোনা ভাইরাস মোকাবেলায় এবং স্বাস্থ্যখাতের উন্নয়নে প্রধানমন্ত্রীর উদ্যোগ খুব কমই ফলপ্রসূ হচ্ছে এই অব্যবস্থাপনার কারণে। কেবল স্বাস্থ্যখাতেই নয়, এই অব্যবস্থাপনা পরিলক্ষিত হচ্ছে দেশের প্রায় সকল জাতীয় খাতেই। সঠিক ব্যবস্থাপনার মাধ্যমেই বাংলাদেশের সীমিত সম্পদের সর্বোত্তম ব্যবহার এবং বাংলাদেশের মানুষের প্রাপ্য সেবা নিশ্চিত করা সম্ভব। এই লক্ষ্যে স্বাস্থ্য খাত সহ দেশের সকল জাতীয় খাতের অব্যবস্থাপনা দূর করার জন্য কাজ করে করে যাবে জাতীয় ব্যবস্থাপনা উন্নয়ন পরিষদ।’

জাতীয় ব্যবস্থাপনা উন্নয়ন পরিষদ গঠনের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে জনস্বাস্থ্য গবেষক ডাঃ শামীম তালুকদার বলেন,‘দেশে করোনাকালীন স্বাস্থ্যসেবা প্রদানের নামে অনৈতিক বাণিজ্যের যে চর্চা চলে আসছে  এবং এর ফলস্বরূপ যে অব্যবস্থাপনা সৃষ্টি হয়েছে, জনগণ মনে করে, এটিই স্বাস্থ্যখাতকে অস্থিতিশীল করে তোলার পেছনে মূল ভূমিকা পালন করছে। জনগণ এও মনে করে যে, সাম্প্রতিককালে দুর্নীতির অভিযোগে গ্রেফতার হওয়া স্বাস্থ্য-ব্যবসায়ীদের সঠিক বিচার এবং দৃষ্টান্তমূলক শাস্তি যেমন হওয়া দরকার  ঠিক তেমনি ভাবে দরকার সঠিক পরিকল্পনার মাধ্যমে কাঠামোগত পরিবর্তন; এর জন্য ধারাবাহিক প্রচেষ্টার কোনও বিকল্প নেই। আমরা জনগণের এই আকাঙ্ক্ষার সাথে একাত্মতা পোষণ করি। আমরা চাই, বাংলাদেশের জাতীয় সেবাখাতসমূহ গড়ে উঠুক বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গঠনের লক্ষ্যে। এই উদ্দেশ্যেই আমরা জাতীয় ব্যবস্থাপনা উন্নয়ন পরিষদ গঠন করেছি। জাতীয় ব্যবস্থাপনা উন্নয়ন পরিষদ একটি অরাজনৈতিক সংগঠন হিসেবে রিস্ক কমিউনিকেশন, শিক্ষা, স্বাস্থ্য সেবা, কৃষি ও খাদ্য নিরাপত্তা, মাতৃ ও শিশু স্বাস্থ্য প্রভৃতি জাতীয় খাতের ব্যবস্থাপনা উন্নয়নে কাজ করবে।”  
 
মানববন্ধনে দেশের স্বাস্থ্য ব্যবস্থাপনা ও করোনা টেস্ট নিয়ে অব্যবস্থাপনাকারী এবং নকল মাস্ক সরবরাহের সাথে জড়িত দুর্নীতিবাজদের চিহ্নিত করার জন্য একটি গণতদন্ত কমিটি গঠন করার ঘোষণা দেওয়া হয়। জাতীয় ব্যবস্থাপনা উন্নয়ন পরিষদের পক্ষ থেকে আগামী ১৬ আগস্ট গণতদন্ত কমিটির বিস্তারিত তথ্য সম্পর্কে ঘোষণা দেওয়া হবে।  বিজ্ঞপ্তি।

ইত্তেফাক/এমআরএম