কোভিড-১৯ বিষয়ে ৫০০ সাংবাদিককে অনলাইন প্রশিক্ষণ প্রদান 

কোভিড-১৯ বিষয়ে ৫০০ সাংবাদিককে অনলাইন প্রশিক্ষণ প্রদান 
ছবি: সংগৃহীত

সাংবাদিকদের জন্য করোনা সংক্রান্ত কোভিড-১৯ বিষয়ক অনলাইন প্রশিক্ষণ কর্মসূচির সর্বশেষ কোর্সটি বৃহস্পতিবার ঢাকায় অনুষ্ঠিত হয়। অনুষ্ঠিত কোর্সটিতে প্রায় ৩০ জন সাংবাদিক অংশ গ্রহণ করেন। ৯ জুলাই থেকে ১০ সেপ্টেম্বর,২০২০ এই তিন মাসে ঢাকা, চট্রগ্রাম সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ময়মনসিংহ এই ৮ বিভাগের বিভিন্ন জেলায় কর্মরত ৫০০ জন সাংবাদিককে অনলাইনে প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে এই কোর্সটির সমাপ্তি হয়েছে। বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) সাংবাদিকদের জন্য প্রশিক্ষণ কোর্সটির আয়োজন করে।

এই অনলাইন প্রশিক্ষণ কোর্সটি যুক্তরাষ্ট্র সরকারের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)-এর সহযোগিতায় ব্রেকথ্রু অ্যাকশন প্রকল্পের অংশ হিসেবে তৈরি করা হয়েছে।

প্রশিক্ষণ কোর্সটি সামগ্রিক সমন্বয় করেন পাবলিক হেলথ এন্ড ইনফরম্যাটিক্স বিভাগ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এর সহযোগী অধ্যাপক ডা. মোঃ খালেকুজ্জামান, এসবিসিসি এডভাইজার, জন্স হপকিন্স সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস ব্লুমবার্গ স্কুল অব পাবলিক হেলথ, জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয় ডা. ফয়সাল মাহমুদ, একই প্রতিষ্ঠানের আউটরিচ ম্যানেজার এ. এফ. এম. ইকবাল ও প্রজেক্ট ম্যানেজার শরীফ হোসেন সাইমুম, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ)এর মহাসচিব খায়রুজ্জামান কামাল। এছাড়া সার্বিকভাবে সরাসরি কোর্সটি পরিচালনা করেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ-এর কমিউনিকেশন কর্মকর্তা সৈয়দ সফি এবং শাপলা রহমান।

প্রশিক্ষণটির প্রধান উদ্দশ্যে হচ্ছে, করোনা ভাইরাস রোগ ২০১৯ (কোভিড-১৯) সম্পর্কে জানা এবং একে ঘিরে ভ্রান্ত ধারণাগুলোর বিপরীতে সঠিক তথ্যগুলোর বিষয়ে অবহিত হওয়া, হোম কোয়ারেন্টাইন এবং আইসোলেশন সম্পর্কে, ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীর সঠিক ও নিরাপদ ব্যবহার সম্পর্কে, সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ (আইপিসি) নীতিমালা সম্পর্কে, কোভিড-১৯ মহামারিতে চলমান অনিশ্চয়তার ফলে সৃষ্ট নানাবিধ মানসিক চাপ মোকাবেলা করে মানসিক সুস্থতা বজায় রাখা যায় সেই সম্পর্কে জানা এবং দায়িত্বশীলতার সাথে সংবাদ সংগ্রহ ও প্রকাশ করার বিষয়ে অবহিত হওয়া।

এছাড়া এই কোর্সের মাধ্যমে সব সাংবাদিকদের কোভডি-১৯ সর্ম্পকে গুরুত্বপূর্ণ তথ্য দেয়া যাতে তারা এই মহামারি কীভাবে সামাল দিবেন এবং এই পরিস্থিতি মোকাবেলায় কীভাবে দায়িত্ব পালনের পাশাপাশি নিজেদের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করবেন সে সর্ম্পকে একটা সম্যক ধারণা ও কোভিড-১৯ সস্পর্কে সাধারণ মানুষের মধ্যে সঠিক তথ্য তুলে ধরার ব্যাপারে সাংবাদিকরা যাতে বিশেষ ভূমিকা রাখতে পারেন। মোট ৫টি মডিউলে প্রশিক্ষণ কোর্সের সার্বিক বিষয়বস্তু তুলে ধরা হয়। প্রতিটি মডিউলে কুইজ আকারে ১০টি প্রশ্নের জবাবের মাধ্যমে অংশগ্রহণকারীরা তাদের কোর্স সম্পন্ন করেন।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত