কুকুরদের গলায় 'লাল সবুজ সোসাইটি'র রিফ্লেক্টিং বেল্ট

কুকুরদের গলায় 'লাল সবুজ সোসাইটি'র রিফ্লেক্টিং বেল্ট
কুকুরদের নিরাপত্তায় লাল সবুজ সোসাইটির রিফ্লেক্টিং বেল্ট। ছবিঃ আব্দুল গণি

'লাল সবুজ সোসাইটি' ঢাকা জেলা একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এ সংগঠন মূলত বিভিন্ন সামাজিক কার্যক্রম স্বেচ্ছায় পরিচালনা করে থাকে। এরই ধারাবাহিকতায় রবিবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও কলাভবন চত্বরে তারা ৫০ টি কুকুরের গলায় রিফ্লেক্টিং বেল্ট পড়িয়েছে।

বিগত কিছুদিন ধরে বাংলাদেশে একটি আলোচিত বিষয় হলো কুকুর নিধন কিংবা কুকুর রক্ষা করা। অনেকের দাবি কুকুর আমাদের বন্ধু আবার অনেকেরই দাবি কুকুর শুধু আমাদের ক্ষতিই করে যাচ্ছে আবার কেউ কেউ বলছেন কুকুরের জন্য বিভিন্ন দুর্ঘটনা ঘটছে। এই দুই পক্ষের মতামতের প্রতি সম্মান জানিয়েই 'লাল সবুজ সোসাইটি' ঢাকা জেলা এক অনন্য উদ্যোগ হাতে নিয়েছে। এ সংগঠন রাস্তার বেওয়ারিশ কুকুরদের গলায় রিফ্লেক্টিং বেল্ট বেঁধে দিচ্ছে জনগণের নিরাপত্তার স্বার্থে। কুকুরদের পড়িয়ে দেয়া এই বেল্ট সামান্যতম আলো পড়লেও অনেক দূর থেকে আলোর প্রতিফলন ঘটবে। এতে পথচারীরা কিংবা দিনে-রাতে চলাচলরত কোনো যানবাহনের চালক দূর থেকেই কুকুরের উপস্থিতি বুঝতে পারবে। এতে যেমন দুর্ঘটনা কমবে তেমনি মানুষ ও কুকুর উভয়েরই প্রাণহানি কম ঘটবে। এছাড়াও জনমনে একধরনের সাবধানতাও বিরাজ করবে। তবে উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে অনেকেই।

এছাড়া লাল সবুজ সোসাইটির তরুণ তরুণীরা নিজস্ব উদ্যোগে, নিজেদের খরচে রবিবার ৫০ টি রিফ্লেক্টিং বেল্ট কুকুরের গলায় বেঁধে দিয়েছে। তারা চায় এই উদ্যোগটিকে আরো সামনে এগিয়ে নিয়ে যেতে।

এই উদ্যোগে যেকোনো মতামতে তাদের ফেসবুক পেইজ "Lal Sabuj Society-LSS"

Facebook link- https://www.facebook.com/lss.org/ ; এ যোগাযোগ করুন অথবা মেইল করুন [email protected] এই অ্যাড্রেসে।

ইত্তেফাক/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত