দেশ গঠনে তরুণদের উদ্যোগকে স্বাগত জানাতে

চতুর্থবারের মতো ফিরে এলো 'জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড'

চতুর্থবারের মতো ফিরে এলো 'জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড'
চতুর্থবারের মতো ফিরে এলো জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২০

কোভিড-১৯ মহামারীতে দেশের সাধারণ মানুষের কাছে সহায়তার হাত বাড়িয়ে দেয়ার পাশাপাশি সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে তরুণ প্রজন্ম। লকডাউনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও নিজেদের সর্বোচ্চ প্রচেষ্টায় অর্থ সংগ্রহ করে মানুষের কাছে খাদ্য সহায়তা পৌঁছে দেয়া, নিরাপত্তা সামগ্রী পৌঁছে দেয়া এবং সচেতনতা কার্যক্রম দেশ জুড়ে চালিয়ে গেছে তরুণদের শতশত সংগঠন। আর দেশের প্রতি তরুণদের এই দায়বদ্ধতা ও দায়িত্ব পালনে নেয়া উদ্যোগগুলোকে স্বাগত জানাতে চতুর্থবারের মতো ফিরে এলো 'জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড'। চলতি বছরের অক্টোবরে তরুণদের সর্ববৃহৎ প্লাটফর্ম ইয়াং বাংলার আয়োজনে এবারো পুরস্কৃত করা হবে দেশ গঠনে এগিয়ে যাওয়া তরুণ সংগঠনগুলোকে।

ইয়াং বাংলার সেক্রেটারিয়েট ‘সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন’ (সিআরআই)-এর পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়, চতুর্থবারের মতো 'জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড' প্রদানের লক্ষ্যে আবারো আবেদন পত্র আহ্বান করা হচ্ছে। এবার তরুণদের নেতৃত্বে দেশ গঠনে এগিয়ে যাওয়া ৩০ সংগঠন ও প্রতিষ্ঠানকে প্রদান করা হবে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড। রেজিস্ট্রেশন শুরু হয় ২৫ সেপ্টেম্বর এবং চলবে ৫ অক্টোবর পর্যন্ত। যাদের বয়স ১৮-৩৫ এর মধ্য এবং তাদের সংগঠন নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধী ব্যক্তিবর্গের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, যুব উন্নয়ন, অতিদরিদ্র মানুষের ক্ষমতায়ন, মাদক বিরোধী সচেতনতা অভিযান, কোভিড-১৯ মোকাবেলায় জরুরী কার্যক্রম, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, নবায়নযোগ্য বা গ্রিন এনার্জি, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও সচেতনতা, সংস্কৃতি উদ্যোগ এবং দুর্যোগ মোকাবিলার মত কাজের মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন আনছে বা এনে থাকে তারা আবেদন করতে পারবেন জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য।

১০টি বিভাগে বিশেষ অবদানের জন্য এই পুরষ্কার প্রদান করা হবে। এর মধ্যে দক্ষতার উন্নয়ন, সর্বব্যাপী শিক্ষা, বিশেষভাবে সক্ষমদের (প্রতিবন্ধী) জন্য কর্মসংস্থানের ব্যবস্থা, সাংস্কৃতিক বিপ্লব, উদ্ভাবক, খেলাধুলা এবং ফিটনেস, জনসচেতনতা সৃষ্ট, লিঙ্গ বৈষম্য হ্রাসসহ আরো বেশ কিছু বিভাগ রয়েছে।

চলতি বছরে কোভিড-১৯ মোকাবেলায় জরুরী কার্যক্রমে সহায়তা করা ও জনসচেতনতামূলক কার্যক্রমে অংশ নেয়া সংগঠনগুলো আরো বড় পরিসরে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে আবেদনের মাধ্যমে। পরিবেশ রক্ষার মাধ্যমে টেকসই উন্নয়ন, তরুণদের জন্য খেলাধুলা ও স্বাস্থ্য চর্চার ব্যবস্থা করা সংগঠনগুলোও আবেদন করতে পারবে।

এ বছর আয়োজনে অংশ নিতে অনলাইনে আবেদন ফরম ছাড়া হয়েছে ২৫ সেপ্টেম্বর। চলবে ৫ অক্টোবর পর্যন্ত। বরাবরের মত এবারো ১৮-৩৫ বছর বয়সী বাংলাদেশি তরুণেরা অনলাইনে অবেদন করতে পারবেন http://jbya.youngbangla.org/ লিংকে। রেজিস্ট্রেশনের জন্য আরো বিস্তারিত জানতে পারবেন ইয়াং বাংলার অফিসিয়াল ওয়েব সাইটে http://www.youngbangla.org/

৫ অক্টোবরের পর বিশেষভাবে শীর্ষ আবেদনকারীদের বাছাই করা হবে। পরবর্তীতে এই বাছাইকৃত সংগঠনগুলোর কাজ ও সমাজে তার প্রভাব দেখার জন্য মাঠ পর্যায়ে পর্যবেক্ষণে যাবে ইয়াং বাংলা টিম। সেখান থেকে শীর্ষ ৩০ সংগঠনকে বাছাই করা হবে।

‘ভিশন ২০২১’-কে লক্ষ্যে রেখে দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে তরুণ প্রজন্মকে সরাসরি অন্তর্ভুক্ত করার উদ্দেশ্যে তাদের নতুন ধারণা ও উদ্ভাবনগুলোকে উত্থাপন করার জন্যই ২০১৪ সালের ১৫ নভেম্বর আত্মপ্রকাশ করে ইয়াং বাংলা। প্রায় ৫০ হাজারের বেশি সেচ্ছাসেবী এবং ৩১৫টির বেশি সংগঠনকে সাথে নিয়ে চলা এই সংগঠনটির বর্তমানে সদস্য সংখ্যা প্রায় ৩ লাখ।

ইত্তেফাক/আরএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত