‘চলচ্চিত্রে অমর কারিগর মৃণাল সেন’

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ১৬:১৪ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় চলচ্চিত্র নির্মাতা মৃণাল সেনের স্মরণসভা। ছবি: সংগৃহীত

প্রথিতযশা চলচ্চিত্র নির্মাতা প্রয়াত মৃণাল সেনকে নিয়ে শুক্রবার বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ ও বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম সম্মিলিতভাবে এ স্মরণসভার আয়োজন করে।

স্মরণ সভায় মৃণাল সেনের কর্মময় জীবন নিয়ে আলোচনায় অংশ নেন বাংলাদেশ শিল্পকলা অ্যাকাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব ইন্ডিয়ার সভাপতি প্রেমেন্দু মজুমদার, নির্মাতা আকরাম খান, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এর সাধারণ সম্পাদক জাহিদুর রহিম, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন মামুন প্রমুখ।

আরও পড়ুন: ট্রাম্প রাশিয়ার হয়ে কাজ করছেন কিনা জানতে তদন্তে এফবিআই

বক্তারা বলেন, চলচ্চিত্র অঙ্গনে অসাধারণ প্রতিভার স্বাক্ষর রেখেছন প্রয়াত মৃণাল সেন। বাঙালির জীবনপ্রবাহ চলচ্চিত্রে উপস্থাপন করেছেন সাবলীল ভাবে। তার অনবদ্য সৃষ্টির জন্যই স্মরণীয় হয়ে থাকবেন এই মহান শিল্পী।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর কলকাতার একটি হাসপাতলে মৃত্যুবরণ করেন মৃণাল সেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। কর্মময় জীবনে ভারতে পদ্মভূষণসহ অনেক জাতীয় পুরস্কারে ভূষিত হয়েছিলেন মহান এই চলচ্চিত্রকার।

ইত্তেফাক/অনি