শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘সামাজিক অবক্ষয় রোধে পারিবারিক ভূমিকা নিশ্চিত করতে হবে’

আপডেট : ২৭ অক্টোবর ২০২০, ১৮:৪১

দেশে সামাজিক অস্থিরতা হঠাৎ করেই যেন বেড়েছে। পারিবারিক-সামাজিক অবক্ষয়জনিত একের পর বীভৎস ঘটনার সাক্ষী হয়েছে দেশ। মাদক, হত্যা, ধর্ষণ, ইভটিজিং ও আত্মহননের মিছিলে বেরিয়ে পড়ছে সমাজের ও নৈতিকতার বিপর্যয় এবং অধঃপতনের ভয়ানক চিত্র। প্রতিদিনই ঘটছে নানা অঘটন। এসব বেশিরভাগ ঘটছে পারিবারিক ও সামাজিক পর্যায়ে। এতে উদ্বেগ-উৎকণ্ঠা ছড়িয়ে পড়ছে সচেতন নাগরিক এমনকি মা বাবা জনসাধারণের মাঝে।

রাজধানী ঢাকার কামরাঙ্গীরচর এলাকায় সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে ‘সামাজিক অবক্ষয় রোধে পারিবারিক ভূমিকা নিশ্চিত করণে আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ হোসেন।

কাউন্সিলর মোহাম্মদ হোসেন সভাপতিত্বে সোমবার (২৬ অক্টোবর) কামরাঙ্গীরচর সরকারি হাসপাতালে মাঠে এই আলোচনার সভা অনুষ্ঠিত হয়। এলাকায় সুশীল সমাজের ব্যক্তিবর্গকে নিয়ে অনুষ্ঠানটির সার্বিকভাবে সহযোগিতা করেন কামরাঙ্গীরচর ও সাংস্কৃতিক উন্নয়ন পরিষদ।

ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে সাবেক মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি বলেন, কামরাঙ্গীরচর এলাকায প্রতিটি রাস্তার মোড়ে এবং বাড়ির সামনে সিসি ক্যামেরা লাগানো হবে। আজকে এই বিষয়েটি প্রতিটি মহল্লায় জানিয়ে দিতে হবে। প্রতি শুক্রবারে মসজিদের ইমামরা এবং স্কুলের শিক্ষকরা সামাজিক অবক্ষয় রোধে পারিবারিক ভূমিকা নিশ্চিত করণে আমাদের করণীয় বিষয়ের ওপর যার যার অবস্থানে বার্তা দিতে থাকবেন। তাহলে সম্ভব হবে আপনার সন্তানকে মাদকের ভয়াল থাবা এবং কিশোর গ্যাং, নারী নির্যাতনসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড বন্ধ করা।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ হোসেন বলেন, প্রত্যেক অভিভাবক তার সন্তান কোথায় যাচ্ছে। কার সাথে চলাফেরা করছে এই বিষয়গুলো গুরুত্ব দিতে হবে। ফলে আমাদের সন্তানরা কোনো অপরাধমূলক কর্মকাণ্ডের সাথে জড়িত হতে পারবে না। 

এ সময় আরও উপস্থিত ছিলেন কামরাঙ্গীরচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, ৫৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সাইদুল মাদবর এবং ৫৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নুর আলম চৌধুরীসহ এলাকায় সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিরা।

ইত্তেফাক/কেকে