মধ্য হেমন্তে শীতের আগমনি বৃষ্টি

আধঘণ্টার তুমুল বর্ষণে ভিজল রাজধানী
মধ্য হেমন্তে শীতের আগমনি বৃষ্টি
মধ্য হেমন্তে হঠাৎ বৃষ্টি। এতে বিপাকে পড়েন ফুটপাতে পসরা সাজিয়ে বসা ভাসমান ক্ষুদ্র ব্যবসায়ীরা। বৃষ্টি থেকে পণ্য বাঁচাতে মরিয়া হয়ে ওঠেন তারা। ছবিটি গতকাল রাজধানীর চন্দ্রিমা মার্কেট থেকে তোলা      —ইত্তেফাক 

প্রকৃতিতে এখন ভরা হেমন্তকাল। ঘরে বাইরে শীতের আমেজ। দিন ক্রমশ ছোট হয়ে আসছে। রাত হচ্ছে দীর্ঘ। এর মধ্যে গতকাল ঢাকায় হঠাত্ তুমুল বৃষ্টি হলো। টানা প্রায় আধঘণ্টার বৃষ্টিতে ভিজল রাজধানী। ছুটির বিকালে এমন বেমক্কা বৃষ্টিতে ভিজেছে রাজধানী। আর ভোগান্তিতে পড়তে হয়েছে পথচারীকে। ধুলো মরেছে। আর বৃষ্টি শেষে সন্ধ্যা থেকে শীতের অনুভূতিটা বেড়েছে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শামসুদ্দিন আহমেদ বললেন, এই বৃষ্টির পর জেঁকে বসতে পারে শীত। দিন ও রাতের তাপমাত্রা কমতে থাকবে। আজ শনিবার ঢাকা ও আশপাশের এলাকার আবহাওয়া শুষ্ক থাকতে পারে এবং আকাশ অস্থায়ীভাবে মেঘলা থাকতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, এর বর্ধিতাংশ আছে উত্তর বঙ্গোপসাগরে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আজ আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে ঢাকা ও খুলনা বিভাগের দুই-এক জায়গায় হালকা বা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘এই সময়ে এই ধরনের হালকা বৃষ্টি হয়।’ আজকের পূর্বাভাসে ঢাকা ও খুলনায় বৃষ্টির কথা বলা হয়েছে। তবে আগামীকাল থেকে পরিস্থিতির উন্নতি হবে। পশ্চিমা লঘুচাপের সঙ্গে পুবালি বাতাসের সংমিশ্রণের কারণে এই কুয়াশা আর বৃষ্টি হচ্ছে।

আবহাওয়াবিদ মো. আরিফ হোসেন বলেন, ‘পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় লঘুচাপের বর্ধিতাংশের প্রভাবে দেশের কোথাও কোথাও বৃষ্টি হয়েছে। মধ্য হেমন্তের এই সময়ে শীত এখনো আসেনি, তবে অনুভূতি বাড়িয়ে দেবে এই বৃষ্টি। আগামী তিন-চার দিন রাতের তাপমাত্রা কমতে পারে। কোথাও কোথাও ১০ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে। এতে শীতের অনুভূতি স্বাভাবিকভাবেই বেড়ে যাবে।’ গতকাল শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৫ দশকি ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা বলছেন, নভেম্বর মাস থেকে রাতের তাপমাত্রা কমছে। ডিসেম্বরের শেষার্ধে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

গতকাল বিকাল ৪টা ১০ মিনিটের দিকে বৃষ্টি শুরু হয় রাজধানীর বুকে। টানা প্রায় আধঘণ্টা মুষলধারে বৃষ্টি হয়। বৃষ্টি নামায় বিড়ম্বনার মধ্যে পড়েন রাজধানীবাসী। অন্যদিকে কায়িক শ্রমিক, হকাররা বিপাকে পড়েন।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত