সাংস্কৃতিক বন্ধনই দুই দেশের মানুষে মানুষে সম্পর্কের ভিত্তি: এস জয়শংকর

সাংস্কৃতিক বন্ধনই দুই দেশের মানুষে মানুষে সম্পর্কের ভিত্তি: এস জয়শংকর
গতকাল ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর গুলশানের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করেন। ছবি: ইত্তেফাক

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেছেন, বাংলাদেশ ও ভারতের সাংস্কৃতিক ঐতিহ্যই দুই দেশের সম্পর্কের শক্তি। এই সাংস্কৃতিক বন্ধনই দুই দেশের মানুষে মানুষে সম্পর্কের ভিত্তি।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশে এক দিনের সংক্ষিপ্ত সফরে এসে গুলশানে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করে তিনি এ সব কথা বলেন।

এস জয়শংকর বলেন, বাংলাদেশ একমাত্র দেশ যেখানে ভারতের দুটি সাংস্কৃতিক কেন্দ্র রয়েছে। কেন্দ্র দুটি সংস্কৃতিকে অবলম্বন করে ভারত ও বাংলাদেশের মানুষে মানুষে সম্পর্ক সৃষ্টিতে ভূমিকা রাখবে। তিনি বলেন, ‘ বাংলাদেশের স্বাধীনতার মাসে, স্বাধীনতার পঞ্চাশ বছর পূতির এই গুরুত্বপূর্ণ সময়ে সাংস্কৃতিক কেন্দ্র চালু করা আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

এ সময় উপস্থিত ছিলেন ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক নীপা চৌধুরী, সংসদ সদস্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর, বঙ্গবন্ধু জন্মশতবর্ষ উদ্যাপন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আব্দুল নাসের চৌধুরী, ছায়ানটের নির্বাহী সভাপতি সারোয়ার আলী, বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু, মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী প্রমুখ। এই উদ্বোধনের মধ্য দিয়ে গুলশানের ইন্ডিয়া হাউজ ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র-২ হিসেবে যাত্রা শুরু করল।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x