শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চীনের উইঘুর মুসলিম গণহত্যার প্রতিবাদে ঢাবিতে দেয়াল লিখন

আপডেট : ০৫ মার্চ ২০২১, ২১:০১

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন দেয়ালে চীনের উইঘুর মুসলিম নির্যাতন ও গণহত্যা বন্ধের দাবিতে দেয়াল লিখন করেছে বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষার্থীরা। 

চীনের শিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর চলমান নির্যাতন ও গণহত্যার প্রতিবাদে এই দেয়াল লিখন কর্মসূচি পালন করা হয়েছে। চীনের উইঘুর মুসলিম গণহত্যা বন্ধ করার জন্য বৈশ্বিক দাবি দিনদিন জোরালো হচ্ছে।

চীনের নির্যাতিত উইঘুর মুসলিম সম্প্রদায়ের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশের নাগরিকের সচেতন করার উদ্দেশ্যেই মূলত এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিশ্বের প্রতিটি দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের পাশে দাঁড়ানো মানুষের মানবিক দায়িত্ব। ঢাবি ক্যাম্পাসে দেয়াল লিখনের পাশাপাশি প্রতিবাদী ছবি আকার মাধ্যমে চীনের উইঘুর মুসলিম গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়েছে। 

উল্লেখ্য যে, সম্প্রতি চীনের শিনজিয়াং প্রদেশে বসবাসরত ২০ লাখ মুসলিমকে অন্যায়ভাবে বন্দি করে রেখেছে চীন সরকার। মসজিদ ভেঙে দিয়ে টয়লেট নির্মাণ, মুসলিম নারীদের ধর্ষণ, জোরপূর্বক গর্ভপাত করানো, অন্য ধর্মাবলম্বীদের সঙ্গে মুসলিম মেয়েদের বিবাহ করানো, কনসেনট্রেশান ক্যাম্পে মসজিদের ইমামদের বন্দি করে নির্যাতন চালানো, কথিত শিক্ষা শিবির চালুকরণ, মসজিদে আজান দেওয়া বন্ধ, পবিত্র কুরআন নিষিদ্ধকরণ ইত্যাদির মাধ্যমে উইঘুর মুসলিম সম্প্রদায়ের মৌলিক ও মানবাধিকার চরমভাবে লঙ্ঘন চলমান রেখেছে চীন সরকার।

 

ইত্তেফাক/ইউবি