শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ডিএনসিসিতে দোকান বরাদ্দে অগ্রাধিকার পাবে তৃতীয় লিঙ্গের মানুষ

আপডেট : ৩০ মার্চ ২০২১, ১৬:১০

ভবিষ্যতে দোকান বরাদ্দের ক্ষেত্রে তৃতীয় লিঙ্গের মানুষদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য কাজ করা আমার নির্বাচনী প্রতিশ্রুতির একটি অংশ।

সোমবার (২৯ মার্চ) গুলশানে বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কে ‘স্বাধীনতা সবারই’ শীর্ষক এক অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন। রাইড শেয়ারিং প্রতিষ্ঠান পাঠাও এবং জুতা প্রস্তুতকারী একটি বেসরকারি প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়।

প্রতিষ্ঠান দুইটি ৫০ জন তৃতীয় লিঙ্গের মানুষের প্রশিক্ষণ ও কর্মসংস্থানের দায়িত্ব নেয়। এমন উদ্যোগে মেয়র প্রতিষ্ঠান দুইটিকে ধন্যবাদ জানান। পাশাপাশি এ উদ্যোগকে ‘ঐতিহাসিক এবং বৈপ্লবিক’ বলে মত দেন। কর্মক্ষেত্রে দায়িত্ব পালনের জন্য এ সময় আতিকুল ইসলাম তৃতীয় লিঙ্গের মানুষদের মাঝে পাঠাও-এর সাইকেল ও অন্যান্য সামগ্রী বিতরণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে আতিকুল ইসলাম বলেন, আমার নির্বাচনের স্লোগান ছিল, সবাই মিলে সবার ঢাকা। সুস্থ, সচল, আধুনিক ঢাকা। এই দেশে বিভিন্ন জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গের লোক থাকবে। দেশ গড়তে হলে সবাইকে লাগবে। জাতির জনক এ কথাই বলে গেছেন। স্বাধীনতা সবারই। সবাই বলতে প্রতিটি লিঙ্গকে বোঝানো হয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন তৃতীয় লিঙ্গের মানুষসহ সকলকে নিয়ে একসঙ্গে কাজ করতে চায়।

এ সময় মেয়র তার দফতরেও দুইজন তৃতীয় লিঙ্গের মানুষকে নিয়োগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেন। তিনি বলেন, সব সামাজিক ও ব্যবসায়িক প্রতিষ্ঠান যদি দুইজন করেও চাকরি দেয়, তাহলে তৃতীয় লিঙ্গের সব মানুষেরই কর্মসংস্থান হয়ে যায়। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে।

ইত্তেফাক/এসআই