স্বাস্থ্যবিধি উপেক্ষা করে তারাবিতে মুসল্লিদের উপচেপড়া ভিড়

স্বাস্থ্যবিধি উপেক্ষা করে তারাবিতে মুসল্লিদের উপচেপড়া ভিড়
ছবি: সংগৃহীত

করোনাভীতি ও স্বাস্থ্যবিধি উপেক্ষা করে তারাবির নামাজে রাজধানীর মসজিদগুলোতে মুসল্লিদের উপচে পড়া ভিড় দেখা গেছে। মসজিদের ভেতরে জায়গা না হওয়ায় অনেকে রাস্তায় নামাজ আদায় করে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় দেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা যায়। ফলে পবিত্র রমজান শুরু হচ্ছে বুধবার (১৪ এপ্রিল)। মঙ্গলবার এশার নামাজের পর প্রথম তারাবির নামাজ শুরু হয়।

এদিকে করোনা ভাইরাস মহামারিতে যথাযথ স্বাস্থ্যবিধি নিশ্চিত করার লক্ষ্যে আজ ১৪ এপ্রিল থেকে মসজিদে নামাজ আদায়ে বিশেষ নির্দেশনা জারি করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

সেখানে বলা হয়েছে, মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজ এবং তারাবির নামাজে খতিব, ইমাম, হাফেজ, মুয়াজ্জিন ও খাদিমসহ সর্বোচ্চ ২০ জন মুসল্লি অংশগ্রহণ করতে পারবেন। তবে জুমার নামাজে মুসল্লিদের সংখ্যা নির্ধারণ করা না হলেও সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিদের অংশগ্রহণ করতে হবে।

তবে প্রথম তারাবির নামাজ এই নির্দেশনার আগের দিন (১৩ এপ্রিল) হওয়ায় ২০ জন মুসল্লির বাধ্যবাধকতা না থাকায় মসজিদগুলোতে ছিল মুসল্লিদের উপচে পড়া ভিড়।

বায়তুল মোকারররম জাতীয় মসজিদ ছাড়া বেশির ভাগ মসজিদেরই দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার কোনও বালাই ছিল না। অনেকে মাস্ক পরেও মসজিদে আসেননি। এছাড়াও রাজধানীর মিরপুর, কল্যাণপুর, শ্যামলী, মোহাম্মদপুরসহ কয়েকটি এলাকা ঘুরে বিভিন্ন মসজিদে স্বাস্থ্যবিধি উপেক্ষা করার চিত্র দেখা গেছে।

করোনা ভাইরাস পরিস্থিতির অবনতির কারণে আজ ১৪ এপ্রিল সকাল ৬ টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত নতুন বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করে সরকার। সোমবার (১২ এপ্রিল) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই প্রজ্ঞাপন জারি করা হয়।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x