মেট্রোরেলের প্রতি ট্রেনে যাত্রী থাকবে ১৭৩৮ জন

মেট্রোরেলের প্রতি ট্রেনে যাত্রী থাকবে ১৭৩৮ জন
গতকাল ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ সেট। দিয়াবাড়ী মেট্রোরেলের জেটি থেকে তোলা ছবি —আব্দুল গনি

ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ সেট ঢাকায় পৌঁছেছে। আজ বুধবার (২১ এপ্রিল) দুপুরে ৩টার দিকে ছয় কোচের মধ্যে প্রথম চালানটি ঢাকায় পৌঁছায়।

বৃহস্পতিবার সকাল থেকে মেট্রোরেলের কোচগুলো দিয়াবাড়ির ডিপোতে নেওয়ার কাজ শুরু হয়। প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে ১ হাজার ৭৩৮ জন। ভাড়া পরিশোধের জন্য থাকবে স্মার্ট কার্ড টিকিটিং ব্যবস্থা।

জানা যায়, গত ৩১ মার্চ বিকেল ৪টা ১৮ মিনিটে মেট্রোরেলের ছয়টি কোচ বহনকারী জাহাজ এসপিএম ব্যাংকক মোংলা বন্দরে পৌঁছায়। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী, আগামী ২৩ এপ্রিল প্রথম চালানের কোচটি ঢাকার তুরাগ নদীর তীরে নবনির্মিত ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) জেটিতে পৌঁছানোর কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ের দুই দিন আগেই এটি ঢাকায় পৌঁছায়।

এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি শতকরা ৬১.৪৯ ভাগ। প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি শতকরা ৮৩.৫২ ভাগ।

মেট্রোরেল ছয় কোচ বিশিষ্ট চব্বিশ সেট মেট্রোরেলে মোট কোচের সংখ্যা ১৪৪টি জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, গতকাল ছয় কোচ বিশিষ্ট প্রথম মেট্রোরেল সেট ঢাকার উত্তরাস্থ ডিপোর নবনির্মিত ডিএমটিসিএল জেটিতে পৌঁছেছে। আগামী ১৬ জুনের মধ্যে দ্বিতীয় সেটটি বাংলাদেশের মোংলা বন্দর হয়ে উত্তরাস্থ ডিপোতে পৌঁছবে। তৃতীয় ও চতুর্থ মেট্রোরেলের সেটের শিপমেন্টের সম্ভাব্য তারিখ ১১ জুন এবং ১৩ আগস্ট তারিখের মধ্যে বাংলাদেশের মোংলা বন্দর হয়ে উত্তরাস্থ ডিপোতে পৌঁছানোর সম্ভাবনা রয়েছে।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x