করোনা: বাজেটে পর্যটন শ্রমিকদের জন্য বিশেষ বরাদ্দ দাবি

করোনা: বাজেটে পর্যটন শ্রমিকদের জন্য বিশেষ বরাদ্দ দাবি
ছবি - সংগৃহীত

বাজেটে পর্যটনের ১২টি উপখাতের সঙ্গে যুক্ত শ্রমিক-কর্মচারীদের করোনাকালীন সুরক্ষার জন্য বিশেষ বরাদ্দ দাবি করেছে বাংলাদেশ ট্যুরিজম এন্ড হোটেল ওয়ার্কার্স-এমপ্লয়িজ ফেডারেশন। শনিবার (১২ জুন) জাতীয় প্রেসক্লাবে ‘বাজেট ভাবনা: করোনাকালে বিপর্যস্ত পর্যটন খাত এবং পর্যটন শিল্পের শ্রমিক-কর্মচারীদের সুরক্ষায় করণীয়’ শীর্ষক এক আলোচনা সভা আয়োজন করে এ দাবি তুলে ধরে সংগঠনটি।

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ট্যুরিজম ফেডারেশনের যুগ্ম আহবায়ক ফারহানা ইয়াসমিন। এসময় বাজেটে বিশেষ বরাদ্দসহ সাতটি দাবি জানায় সংগঠনটি। উল্লেখযোগ্য দাবিগুলো হচ্ছে আলাদা পর্যটন মন্ত্রণালয় গঠন, পর্যটন এলাকায় শ্রম আদালত, পরিচালক ও পরিদর্শকের দপ্তর স্থাপন, মজুরিকাঠামো সংস্কার, শ্রমিকদের জন্য ভবিষ্যত নিরাপত্তা তহবিল গঠন ইত্যাদি।

বক্তারা বলেন, সরকারের পরিকল্পিত পদক্ষেপের মাধ্যমে পর্যটন হতে পারে বাংলাদেশের বৈদেশিক মূদ্রা অর্জন এবং শিক্ষিত ও দক্ষ কর্মীদের কর্মসংস্থানের প্রধান উৎস। তাই পর্যটনের বিকাশে এবং পর্যটন পেশার দক্ষ শ্রমিক-কর্মচারীদের সুরক্ষায় সরকার বাজেট পাশের আগেই সংশোধন করে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেবেন বলে আশা করা হচ্ছে।

সংগঠনটির কেন্দ্রীয় আহ্বায়ক মোহা: রাশেদুর রহমানের সভাপতিত্বে এবং সদস্য সচিব আহসান হাবিব বুলবুলের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, বাংলাদেশ ট্যুরিজম ফাউন্ডেশনের সভাপতি মোখলেছুর রহমান, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী প্রমুখ।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x