ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
৩০ °সে


চলে গেলেন চলচ্চিত্র আন্দোলনের পুরোধা মুহম্মদ খসরু

চলে গেলেন চলচ্চিত্র আন্দোলনের পুরোধা মুহম্মদ খসরু
বাংলাদেশের সুস্থ চলচ্চিত্র আন্দোলনের পুরোধা মুহম্মদ খসরু। ছবি: সংগৃহীত

চলে গেলেন বাংলাদেশের সুস্থ চলচ্চিত্র আন্দোলনের পুরোধা মুহম্মদ খসরু। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) দুপুর ১টায় রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল সত্তরের বেশি।

এর আগে ২১ জানুয়ারি কেরানীগঞ্জের রোহিতপুরের নিজ বাড়িতে অসুস্থ হয়ে পড়েন। এরপর গভীর রাতে অসুুুুস্থ অবস্থায় তাকে ঢাকার একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে এতদিন তিনি বিশেষজ্ঞ চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে ছিলেন। মৃত্যুর আগে শ্বাসকষ্টসহ অন্যান্য শারীরিক জটিলতায় ভুগছিলেন মুহম্মদ খসরু।

আরও পড়ুন: চলতি মাসেই করতোয়ায় উচ্ছেদ অভিযান

উল্লেখ্য, বাংলা চলচ্চিত্রের অন্যতম পত্রিকা 'ধ্রুপদী' ও 'চলচ্চিত্র' এর সম্পাদকের দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়াও বেশ কয়েকটি গ্রন্থের প্রণেতাও তিনি। প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ও অভিনেতা রাজেন তরফদারের বিখ্যাত চলচ্চিত্র 'পালঙ্ক'-এ খসরু সহকারী পরিচালক হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। চলচ্চিত্র ব্যক্তিত্ব ঋত্মিক ঘটকের অনবদ্য ও বিশ্লেষণধর্মী একটি সাক্ষাৎকার গ্রহণ করেছিলেন ৭০’ দশকের প্রথমার্ধে, যা ধ্রুপদী পত্রিকায় প্রকাশিত হয়। এরপরই সুধিমহলে ব্যাপক সাড়া ফেলেছিল। পরে এই সাক্ষাৎকারটি উপমহাদেশের বিভিন্ন পত্রিকায় পুনর্মুদ্রণ হয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন