ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬
২৫ °সে

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসে ভিন্ন আয়োজনে সিআরআই

বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবসে ভিন্ন আয়োজনে সিআরআই
ছবি: সংগৃহীত

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে শিশু-কিশোরদের জন্য ভিন্ন ধর্মী এক আয়োজন করে গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে শিশু-কিশোরদের জন্য বঙ্গবন্ধুকে নিয়ে কমিকস ও ড্রয়িং প্রতিযোগিতার আয়োজন করা হয় যেখানে অংশ নেয় শতাধিক শিশু। প্রতিযোগিতা শেষে কমিক ও নন-কমিক এ দুই ক্যাটাগরিতে ৩ জন করে মোট ৬ জনকে পুরষ্কার প্রদান করা হয়।

দিনটিকে স্মরণীয় করে রাখতে এর পাশাপাশি ধানমন্ডি-৩২ রোডে ঢোকার মুখে উন্মুক্ত স্থানে সিআরআই আয়োজন করে ‘পাপেট শো’ যা উপভোগ করে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে বেড়াতে আসা দর্শনার্থী, পথচারী এবং কমিকস প্রতিযোগিতায় অংশ নেয়া প্রতিযোগীরা।

সেই সঙ্গে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের অডিটোরিয়ামে প্রদর্শন করা হয় বাংলাদেশে সর্বাধিক জনপ্রিয়তা পাওয়া ডকুড্রামা 'হাসিনা: এ ডটারস টেল'। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর তার কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানার জীবন সংগ্রাম নিয়ে তৈরি করা এই ডকুড্রামা দেখে নতুন করে ইতিহাসের সাক্ষী হন দর্শকেরা।

আরো পড়ুন: ‘আমাকে বাঁচাতে পিঠে বুলেট নিলেন বাবা’

বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের আলোকে শিশু-কিশোরদের কাছে বঙ্গবন্ধুকে পরিচিত করতে সিআরআই-এর অনন্য এক উদ্যোগ গ্রাফিক নোভেল 'মুজিব'। মোট ১২ খণ্ডে প্রকাশ করা হবে এই গ্রাফিক নোভেল যার ষষ্ঠ খণ্ডের মোড়ক উন্মোচন করা হয় আজ জাতীয় শিশু দিবসে। বাংলায় এর আগে ৫ খণ্ড আগেই প্রকাশ করা হয়েছে। এ ছাড়াও জাপানি ভাষায় এবং ইংরেজি ভাষায় গ্রাফিক নোভেল অনুবাদ করা হয়েছে। এদিকে মোড়ক উন্মোচনের পর প্রতিযোগিতায় অংশ নেয়া প্রত্যেকের হাতে তুলে দেয়া হয় গ্রাফিক নোভেল 'মুজিব'-এর ষষ্ঠ খণ্ড।

সিআরআই-এর এই ভিন্ন আয়োজন প্রসঙ্গে সংস্থাটির নির্বাহী পরিচালক সাব্বির বিন শামস বলেন, জাতীয় শিশু দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে শিশু-কিশোরদের মাঝে তাদের মত করে বঙ্গবন্ধুকে উপস্থাপনের চেষ্টা করেছি আমরা। আশা করছি এ ধরণের উদ্যোগের মাধ্যমে ভবিষ্যতে শিশু-কিশোররা বঙ্গবন্ধু সম্পর্কে জানতে আরো আগ্রহী হবে।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন