ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬
৩৩ °সে


লিবিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে সরকার

লিবিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে সরকার
রবিবার অনুষ্ঠিত হওয়া আন্তঃ মন্ত্রণালয় বৈঠক। ছবি: সংগৃহীত

লিবিয়ায় আটকে পড়া বাংলাদেশিদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে সরকার আন্তরিকভাবে কাজ করছে। রবিবার অনুষ্ঠিত হওয়া প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আন্তর্জাতিক অভিবাসী সংস্থার (আইওএম) সমন্বয়ে এক আন্তঃ মন্ত্রণালয় বৈঠকে এ কথা জানানো হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহান। তিনি জানান, 'প্রয়োজন হলে তাদেরকে নিরাপদে দেশে ফিরিয়ে আনা হবে এবং দেশে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে'। এ প্রসঙ্গে আইওএম প্রতিনিধি জানান, 'লিবিয়ায় অবস্থানরত বাংলাদেশিদের প্রয়োজনীয় সবরকম সহযোগিতা দেওয়ার জন্য এ সংস্থা প্রস্তুত রয়েছে'।

বৈঠকে কূটনৈতিক যোগাযোগের সূত্র উল্লেখ করে জানানো হয়, দুটি বিবদমান গ্রুপের সংঘর্ষে বর্তমানে লিবিয়ার কোন কোন অংশে যুদ্ধাবস্থা বিরাজ করছে। এ পরিস্থিতিতে সেখানে অবস্থানরত বাংলাদেশিদের নিরাপত্তা বিধান ও প্রয়োজনবোধে ফিরিয়ে আনার লক্ষ্যে ত্রিপলীস্থ বাংলাদেশ দূতাবাসে ৩টি হটলাইন ও কন্ট্রোল রুম প্রতিষ্ঠা করা হয়েছে। এছাড়াও সম্প্রতি ত্রিপলীর নিয়ন্ত্রণ গ্রহণের লক্ষ্যে লিবিয়ার পূর্বাঞ্চলীয় জেনারেল হাফতার কর্তৃক যুদ্ধ ঘোষণা করায় সেখানে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ত্রিপলী ও আশেপাশের শহরগুলিতে ৬০টি পরিবারসহ মোট ৫ হাজার বাংলাদেশী অবস্থান করছেন এই বৈঠকে জানানো হয়।

আরও পড়ুন: কুষ্টিয়ার মিরপুরে গৃহবধূকে হত্যার অভিযোগ

এ সময় বৈঠকে উপস্থিত ছিলেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, এনডিসি, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. মো. বশিরুল আলম, বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক এএফএম আমিনুল ইসলাম ও আইওএম এর কান্ট্রি ডিরেক্টর জর্জিও।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন