ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬
৩০ °সে


সেফুদাকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা

সেফুদাকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা
সেফায়েত উল্লাহ। ছবি: সংগৃহীত

অস্ট্রিয়ার ভিয়েনা প্রবাসী বাংলাদেশি সেফায়েত উল্লাহ সেফুদাকে আইনের হাতে তুলে দিতে দুই লাখ টাকা পুরস্কার ঘোষণা করা হয়েছে। ফেনীর ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেজবাউল হায়দার চৌধুরী সোহেল এই পুরস্কার ঘোষণা করেন। দেশে অথবা বিদেশে যেকোনো জায়গায় তাকে আইনের হাতে তুলে দিতে বলা হয়েছে।

এদিকে ইসলাম ধর্ম এবং পবিত্র কোরআন শরিফ অবমাননার দায়ে সেফুদার বিরুদ্ধে অস্ট্রিয়ায় এবং ঢাকায় দুইটি পৃথক মামলা হয়েছে। অস্ট্রিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর মামলাটি করেছেন ভিয়েনা প্রবাসী খন্দকার হাফিজুর রহমান নাসিম। স্থানীয় সময় মঙ্গলবার সকালে তিনি এই মামলাটি করেন।

মামলার বিষয়টি নিশ্চিত করে হাফিজুর রহমান জানান, পুলিশ ইতোমধ্যে তদন্তে নেমেছে এবং তাকে আটক করা হতে পারে।

অপরদিকে সেফুদার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে ঢাকার আদালতে মামলা করেছেন এক আইনজীবী। মঙ্গলবার ঢাকার সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক আস সামস জগলুল হোসেন বাদী মো. আলীম আল রাজীর (জীবন) জবানবন্দি গ্রহণ করে তা তদন্ত করতে কাউন্টার টেররিজম ইউনিটকে নির্দেশ দিয়েছেন। সেই তদন্ত প্রতিবেদন আগামী ১৫ মে দাখিল করতে বলেছেন।

আরও পড়ুন: শ্রীলঙ্কান মুসলিমরাই সবার আগে সতর্ক করেছিলো

মামলার আরজিতে বলা হয়, গত ৯ এপ্রিল বাদী সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুকে) দেখতে পান, অস্ট্রিয়ার ভিয়েনা প্রবাসী সেফাত উল্লাহ ওরফে সেফুদা তার ফেসবুক অ্যাকাউন্ট থেকে লাইভে এসে পবিত্র আল কোরআন সম্পর্কে বিভিন্ন ধরনের আজেবাজে কথা বলেছেন এবং আল কোরআনকে অবমাননা করছেন। পবিত্র কোরআনের পাতা ছিঁড়ে ফেলছেন। এতে তিনি সমগ্র ইসলামি বিশ্বকে মারাত্মকভাবে আহত করেছেন। লাইভটি ভাইরাল হওয়ায় প্রতিবাদের ঝড় উঠেছে।

আরজিতে আরো বলা হয়, আসামি সেফুদা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বিভিন্ন সময় লাইভে এসে কুরুচিপূর্ণ, অশ্লীল, আক্রমণাত্মক ও অকথ্য ভাষায় গালিগালাজ করেছেন। তিনি জাতির জনক বঙ্গবন্ধুকে নিয়েও কটূক্তি করেছেন।এ মামলায় আসামি সেফুদার ফেসবুক অ্যাকাউন্ট বন্ধসহ তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করা হয়েছে।

সম্প্রতি টিভি নাটকের অভিনেত্রী সাফা কবির পরকালে বিশ্বাস করেন না বলে একটি ভিডিও সাক্ষাতকার দিলে তাকে ‘নাস্তিক’ আখ্যায়িত করে ফেসবুকে ব্যাপক সমালোচনা করা হয়। সাফা কবিরকে কেন গালি দেওয়া হলো তা নিয়ে সেফুদা ক্ষিপ্ত ও উন্মত্ত হয়ে ওঠে। এতে তিনি গত ১৭ এপ্রিল ফেসবুক লাইভে এসে সাফা কবিরের পক্ষ নিয়ে ইসলাম ধর্ম ও মহানবী হযরত মুহম্মদ সাল্লাল্লাহু আলাহে ওয়া সাল্লামকে নিয়ে চরম অশ্লীল-অশ্রাব্য ভাষায় গালিগালাজ করে। এক পর্যায়ে পবিত্র কোরআন শরিফ অবমাননা করে।

অস্ট্রিয়ান এক আইনজীবী জানিয়েছে, যদি সেফাতুল্লাহ দোষী সাব্যস্ত হয়, তাহলে সে দেশের আইন অনুযায়ী তার সর্বোচ্চ শাস্তি হবে ৬ মাস থেকে ১ বৎসরের কারাদণ্ড। পাশাপাশি তার সকল সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেওয়া হবে। আর যদি পাগল প্রমাণিত হয়, তাহলে তার চিকিৎসার ব্যবস্থা করা হবে।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন