ঢাকা রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬
২৮ °সে


শতভাগ সুপেয় দাবি করা ওয়াসার এমডির প্রতিবেদনেই ময়লা পানির তথ্য

শতভাগ সুপেয় দাবি করা ওয়াসার এমডির প্রতিবেদনেই ময়লা পানির তথ্য
ওয়াসার এমডি তাকসিম এ খান। ছবি: সংগৃহীত

ওয়াসার পানি শতভাগ সুপেয় বলে দাবি করা সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানের স্বাক্ষরিত প্রতিবেদনেই উঠে এসেছে ময়লা পানির তথ্য। ওই প্রতিবেদনে বলা হয়, ঢাকার ১০টি অঞ্চলের ৫৯টি এলাকায় ময়লা পানির প্রবণতা সবচেয়ে বেশি।

বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হয় প্রতিবেদনটি। গত ১৩ মে স্থানীয় সরকার মন্ত্রণালয়কে ওই প্রতিবেদন দেয় ওয়াসা।

রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী তানভীর আহমেদ বলেন, ওয়াসার এমডি স্বাক্ষরিত যে রিপোর্টে ৫৯টি এলাকার পানি উনি নিজেই বলেছেন দূষিত। আবার উনি এক জায়গায় বলেছেন, ওয়াসার পানি শতভাগ সুপেয়। সেক্ষেত্রে এটা স্ববিরোধী বক্তব্য।

টিআইবির এক প্রতিবেদনে বলা হয়, ঢাকা ওয়াসার পানির মান খারাপ হওয়ায় নগরীর ৯১ শতাংশ মানুষ তা ফুটিয়ে পান করেন। আর এতে বছরে খরচ হয় আনুমানিক ৩৩২ কোটি টাকার গ্যাস।

এটি প্রত্যাখ্যান করে গত মাসে ওয়াসার এমডি তাকসিম দাবি করেন, ওয়াসার পানি শতভাগ সুপেয়। তার ওই বক্তব্য নিয়ে ব্যাপক সমালোচনা হয়।

এদিকে সম্প্রতি বিশ্ব ব্যাংক একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, দেশের প্রায় সাড়ে সাত কোটি মানুষ অপরিচ্ছন্ন এবং অনিরাপদ উৎসের পানি পান করছে। পানির নিরাপদ উৎসগুলোর ৪১ শতাংশই ক্ষতিকারক ই-কোলাই ব্যাকটেরিয়াযুক্ত। আর ১৩ শতাংশে রয়েছে আর্সেনিক।

এ প্রতিবেদন নিয়ে প্রকাশিত খবর যুক্ত করে গত বছর ১৪ অক্টোবর হাইকোর্টে রিট আবেদন করেন তানভীর আহমেদ। ওই আবেদনের শুনানি নিয়ে আদালত পানি পরীক্ষার নির্দেশনার পাশাপাশি রুলও জারি করে।

ময়লা পানির এলাকাগুলো হলো:

যাত্রাবাড়ী, বাসাবো, মুগদা, রাজারবাগ, কুসুমবাগ, জুরাইন, মানিকনগর, মাণ্ডা, ধোলাইপাড়, মাতুয়াইল, ভাগলপুর, লালবাগ, বকশীবাজার, শহীদনগর, জিগাতলা, ধানমন্ডি, শুক্রাবাদ, কলাবাগান, ভূতেরগলি, মোহাম্মদপুর, শেওড়াপাড়া, পীরেরবাগ, মনিপুর, পাইকপাড়া, কাজীপাড়া, মিরপুর, মহাখালী, তেজগাঁও, সিদ্ধেশ্বরী, শাহজাহানপুর, খিলগাঁও, মগবাজার, নয়াটোলা, রামপুরা, মালিবাগ, পরীবাগ, কদমতলী, ধনিয়া, শ্যামপুর, রসুলবাগ, মেরাজনগর, পাটেরবাগ, শনিরআখড়া, কোনাপাড়া, মুসলিম নগর, বাড্ডা, আফতাবনগর, বসুন্ধরা, ভাটারা, উত্তরা, খিলক্ষেত, ফায়েদাবাদ, মোল্লারটেক, রানাভোলা, কাফরুল, কাজীপাড়া, মিরপুর, কচুক্ষেত এবং পল্লবী।

ইত্তেফাক/জেডএইচ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন