মোজাফ্ফর আহমদ ছিলেন অর্থনীতি ভাবনার অন্যতম পথিকৃৎ: ড. আতিউর

প্রকাশ : ২৫ মে ২০১৯, ১৮:৩৮ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

অধ্যাপক মোজাফ্ফর আহমদের ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত সেমিনারে বক্তারা। ছবি: ইত্তেফাক

বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, প্রয়াত অধ্যাপক মোজাফ্ফর আহমদ বাংলাদেশের স্বাধীন ও বাস্তবমুখী অর্থনীতি ভাবনার অন্যতম পথিকৃৎ ছিলেন। তার চিন্তা ও কর্ম অনেককে অনুপ্রাণিত করেছে। জাতির দীর্ঘমেয়াদি স্বার্থকে অগ্রাধিকার দিয়ে বাস্তবতার নিরিখে আর্থসামাজিক উন্নয়ন পরিকল্পনা ও নীতি প্রণয়ন বিষয়ে তার চিন্তা-ভাবনা আজও আমাদের দিক-নির্দেশনা দেয়।

শনিবার ঢাকায় ইএমকে সেন্টারে অধ্যাপক মোজাফ্ফর আহমদের ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত সেমিনারে ‘আমাদের অর্থনীতি ভাবনায় অধ্যাপক মোজাফ্ফর আহমদের অবদান’ শীর্ষক স্মারক বক্তৃতায় তিনি এসব কথা বলেন। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, অধ্যাপক রেহমান সোবহান, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ, খোন্দকার ইব্রাহিম খালেদ এবং প্রয়াত অধ্যাপক
মোজাফ্ফর আহমদের সহধর্মিণী রওশন জাহান।

খোন্দকার ইব্রাহিম খালেদ ও জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান তাদের বক্তব্যে অধ্যাপক মোজাফ্ফরের সততা, দৃঢ়তা এবং দেশাত্মবোধ নিয়ে আলোচনা করেন।

আরও পড়ুন: মন্দিরে চুরির ঘটনায় ৪ চোর গ্রেফতার, মালামাল উদ্ধার

ড. আতিউর আরও বলেন, অধ্যাপক মোজাফ্ফর সব সময়ই তার চারপাশের সামাজিক-রাজনৈতিক বাস্তবতার বিষয়ে সচেতন ছিলেন। তাই মুক্তবাজার ব্যবস্থার প্রধানতম প্রবক্তা শিকাগো স্কুলের সঙ্গে ঘনিষ্ঠতা সত্ত্বেও তিনি মুক্তবাজার অর্থনীতির সীমাবদ্ধতা গুলোর বিষয়ে ছিলেন সদা-সচেতন। .

সব শেষে তিনি বলেন যে, অধ্যাপক মোজাফ্ফরের জীবন ও কর্ম শুধু দেশেই নয় বরং আন্তর্জাতিক পর্যায়েও অর্থনীতিবিদ, উন্নয়ন চিন্তক ও উন্নয়ন কর্মীদের অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে।

ইত্তেফাক/অনি