ঢাকা রবিবার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬
২৮ °সে


সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে চাই সুচিন্তিত বাজেট: ড. আতিউর

সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে চাই সুচিন্তিত বাজেট: ড. আতিউর
সুপ্র-এর উদ্যোগে আয়োজিত প্রাক-বাজেট নাগরিক সংলাপে মূল বক্তব্য উপস্থাপন করেন ড. আতিউর রহমান। ছবি: ইত্তেফাক

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, অধ্যাপক ড. আতিউর রহমান বলেছেন, বাংলাদেশের সামনে এখন প্রবৃদ্ধির অপার সম্ভাবনা রয়েছে এবং যথাযথ সময়েই বাংলাদেশ এসডিজি লক্ষ্যমাত্রা গুলো অর্জন করতে পারবে। তিনি সুচিন্তিত বাজেট ও সুদক্ষ বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করেন।

মঙ্গলবার ঢাকার বিএমএ মিলনায়তনে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র)-এর উদ্যোগে আয়োজিত প্রাক-বাজেট নাগরিক সংলাপে মূল বক্তা হিসেবে তিনি এ কথা বলেন।

সংলাপে অংশ নেন শিরিন আখতার এমপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম. আবু ইউসুফ, সিপিবির সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, অক্সফামের ক্যাম্পেইন ম্যানেজার মঞ্জুর রশিদ, একশন এইড বাংলাদেশের পরিচালক আসগর আলি সাবরি, ডেমোক্রেটিক বাজেট মুভমেন্টের সাধারণ সম্পাদক মনোয়ার মোস্তফা এবং সিটিএফকে-এর গ্র্যান্ড ম্যানেজার আব্দুস সালাম মিয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুপ্র-এর চেয়ারপার্সন আব্দুল আওয়াল। সুপ্রর পক্ষ থেকে মঞ্জু রানী প্রামাণিক ডিসকাশন পেপার উপস্থাপন করেন।

আরও পড়ুন: মালয়েশিয়া যেতে মরিয়া রোহিঙ্গারা

মূল নিবন্ধ উপস্থাপনের সময় ড. আতিউর বলেন, জাতীয়, সমাষ্টিক, অর্থনৈতিক লক্ষ্য গুলো অর্জনের পথে যে চ্যালেঞ্জ গুলো রয়েছে সে গুলোকে যথেষ্ট অগ্রাধিকার দেওয়া এখন সময়ের দাবি। এই নতুন চ্যালেঞ্জগুলো মোকাবিলা করার জন্য এখন সাহসী এবং উদ্ভাবনী নীতি উদ্যোগ খুবই প্রয়োজন। তিনি বলেন যে, সাম্প্রতিক সময়ে মোট বাজেটের উল্লেখযোগ্য অংশ শিক্ষা ও স্বাস্থ্যের মতো খাত গুলোতে বরাদ্দ দেওয়া হচ্ছে, যা নি:সন্দেহে প্রশংসনীয়।

তবে বৈশ্বিক যে অনুপাতে বরাদ্দকে আদর্শ বিবেচনা করা হয় আমাদের বরাদ্দ সে তুলনায় কম। যেমন আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য মান বজায় রাখার জন্য বাংলাদেশের শিক্ষা ও স্বাস্থ্য খাতে মোট জিডিপির যথাক্রমে ৬ ও ৩ শতাংশ বরাদ্দ দেওয়া উচিত।

সব শেষে ড. আতিউর বলেন, দেশ বর্তমানে সুবিবেচক ও সহমর্মি নেতৃত্বের শাসনে রয়েছে এবং আগামী অর্থ বছর গুলোর বাজেট প্রস্তাবে এই সুবিবেচনা ও সহমর্মিতার প্রতিফলন দেখা যাবে।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন