ঢাকা শনিবার, ০৭ ডিসেম্বর ২০১৯, ২২ অগ্রহায়ণ ১৪২৬
২৭ °সে


আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজে বিশ্ব তামাক মুক্ত দিবস পালিত।

বিশ্ব তামাক মুক্ত দিবস পালন করেছে আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (এএফএমসি)। মঙ্গলবার দিবসটি উপলক্ষে এএফএমসি-তে একটি সেমিনার আয়োজন করা হয়। দিনটি শুরু হয় একটি বর্ণাঢ্য র‌্যালী আয়োজনের মাধ্যমে। র‌্যালীটি এএফএমসি এর সামনে থেকে পুরো চত্বর ঘুরে আসে। র‌্যালী শেষে সেমিনার এর আয়োজন করা হয়।

সেমিনারে বক্তব্য রাখেন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুর রাজ্জাক, প্রশিক্ষক ক্যাপ্টেন মুশফিকা হক মুমু এবং সহকারী রেজিস্টার ডা. কাজী অদ্রি আরাফাত রহমান।

সেমিনারে উপস্থিত ছিলেন চেয়ারপার্সন মেজর জেনারেল মোঃ মুস্তাফিজুর রহমান, কমান্ড্যান্ট, এএফএমসি, প্রফেসর মোঃ আলী হোসেন, সভাপতি, বাংলাদেশ লাংগ ফাউন্ডেশন, মেজর জেনারেল মোঃ আজিজুল ইসলাম,কনসালটেন্ট ফিজিশিয়ান জেনারেল, বাংলাদেশ আর্মড ফোর্সেস এবং মাদক বিরোধী সংগঠন ‘মানস’ এর প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর অরুপ রতন চৌধুরী।

এই বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় হলো, 'তামাকে হয় ফুসফুস ক্ষয়: সুস্বাস্থ্য কাম্য তামাক নয় '। ফুসফুসে ক্যান্সার, ব্রঙ্কাইটিস, এ্যাজমা, যক্ষ্মা, নিউমোনিয়া সহ বিভিন্ন ফুসফুস-জনিত যে সকল ব্যাধি আমাদের শরীরে বাসা বাঁধে মূলত সেগুলোর বিরুদ্ধে সচেতনতা তৈরি করা ছিল এই বছরের লক্ষ্য।

উল্লেখ্য, এক পরিসংখ্যানে দেখা যায় বাংলাদেশে ৩ কোটি ৭৮ লাখ মানুষ তামাক ব্যবহার করে এবং বছরে এক লক্ষ ২৬ হাজার মানুষ তামাক ব্যবহার জনিত কারণে মৃত্যুবরণ করে।

ইত্তেফাক/জেডএইচডি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৭ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন