‘জাতীয় বাজেটে গৃহ-শ্রমিকসহ শ্রমজীবী মানুষের কল্যাণ নিশ্চিত করা হয়নি’

প্রকাশ : ১৬ জুন ২০১৯, ১৬:৫৪ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। ছবি: সংগৃহীত

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, '২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেটে গৃহ-শ্রমিকসহ শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়ন ও কল্যাণ নিশ্চিত করা হয়নি।' রবিবার (১৬ জুন) সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের উদ্যোগে '১৬ জুন, আন্তর্জাতিক গৃহ-শ্রমিক দিবস' উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে টহসহ এ কথা বলেন। 

তিনি বলেন, '২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেটে গৃহ-শ্রমিকসহ শ্রমজীবী মানুষের জীবনমান উন্নয়ন ও কল্যাণ নিশ্চিত করা হয়নি। অথচ সমাজের উপরতলার ৫ ভাগ মানুষের ভাগ্য উন্নয়নের জন্য বাজেটে যথেষ্ট ব্যবস্থা রাখা হয়েছে। এতে করে সমাজে বৈষম্য সৃষ্টি হবে এবং বৈষম্যের কারণে সমাজে স্থিতিশীলতা বিনষ্ট হতে পারে। ধন-বৈষম্য নিরসনকল্পে বাজেটে গরীব-দুঃখী, শ্রমজীবী মানুষের ভাগ্য উন্নয়নের জন্য পর্যাপ্ত বরাদ্দ রাখতে হবে।

তিনি আরও বলেন, 'গৃহ-শ্রমিকসহ শ্রমজীবী মানুষের অধিকাংশ এখনো শ্রম-আইন বহির্ভূত রয়েছে। এতে করে এই শ্রমজীবী মানুষরা আইনি সুরক্ষা থেকে বঞ্চিত। তারা নানারকম শোষণ-বঞ্চনার শিকার। অথচ এই শ্রমজীবী মানুষেরাই সমাজের উন্নয়নের চালিকাশক্তি। এই শক্তিকে লালন ও প্রতিপালন করা রাষ্ট্রের দায়িত্ব। এ ব্যাপারে শ্রম আইনের সংশোধনসহ সামাজিক নিরাপত্তা বেষ্টনী জোরদার করতে হবে। গৃহ-শ্রমিকের হত্যা, নির্যাতন, ধর্ষণ বন্ধে অবিলম্বে আইন প্রণয়ন করতে হবে। এ ব্যাপারে আইন প্রণেতাদের এগিয়ে আসতে হবে। চলতি আইএলও সম্মেলনে কর্মস্থলে সহিংসতা বন্ধে কনভেনশন গ্রহণের প্রস্তুতি চলছে। আশা করি, এই কনভেনশন গ্রহণে বাংলাদেশ ইতিবাচক ভূমিকা পালন করবে।' তিনি অবিলম্বে আইএলও কনভেনশন ১৮৯ অনুসমর্থন করে দেশিয় ও প্রবাসী শ্রমিকদের কল্যাণ নিশ্চিত করার আহ্বান জানান।

আরও পড়ুন:   মেহেরপুরে ৮ দফা দাবিতে মুক্তিযোদ্ধাদের স্মারকলিপি

জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি এড. জোবায়দা পারভীন এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুর্শিদা আখতার নাহার এর পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জননেতা রাশেদ খান মেনন এম.পি। বক্তব্য রাখেন সাংসদ লুৎফুন্নেছা বিউটি, বিশিষ্ট শ্রমিক নেতা ডা. ওয়াজেদুল ইসলাম খান, আবুল হোসাইন, মোস্তফা আলমগীর রতন, এড. সুমাইয়া ইসলাম, নাজমা ইয়াসমিন প্রমুখ। 

ইত্তেফাক/জেডএইচডি