ডেঙ্গু প্রতিরোধে দুদিনের বেশি পানি জমিয়ে না রাখার আহ্বান

প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ১৯:৩৬ | অনলাইন সংস্করণ

  ইত্তেফাক রিপোর্ট

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে মেয়র সাঈদ খোকন সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি: ফোকাস বাংলা

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, ডেঙ্গু রোগের বাহক এডিস মশা কিন্তু ময়লা আবর্জনায় বংশ বিস্তার করে না। অনেকে হয়তো তাই মনে করে। কিন্তু এটি সম্পূর্ণ স্বচ্ছ পানিতে বংশ বিস্তার করে। আমরা শিগগিরই বাসাবাড়িতে জমে থাকা স্বচ্ছ পানিতেও মশার ওষুধ ছিটানোর জন্য মশক কর্মীদেরকে পাঠাবো। আপনারা তাদেরকে বাসাবাড়িতে প্রবেশের অনুমতি দিয়ে সহযোগিতা করবেন। সেই সঙ্গে আপনার প্রতিবেশীদেরকেও বলবেন যেনো দুদিনের বেশি পানি জমিয়ে না রাখে। তাহলেই এটি প্রতিরোধ করা সম্ভব হবে। 

ডেঙ্গু বিষয়ে সার্বিক খোঁজ খবর নিতে মঙ্গলবার বিকেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পরিদর্শন শেষে মেয়র এসব কথা বলেন। এর আগে মেয়র ঢামেকের ৭০২ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীদের সঙ্গে সরাসরি কথা বলেন। তাদের শারীরিক অবস্থা এবং ওষুধ ও খাওয়া-দাওয়ার বিষয়ে বিস্তারিত খোঁজ-খবর নেন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র রায়হানের মাথায় হাত রেখে বললেন, ‘ডোন্ট গেট আপসেট, ইউ উইল বি ওকে’।
   
ডিএসসিসি মেয়র বলেন, ডেঙ্গু রোগ শুধু বাংলাদেশে না। পার্শ্ববর্তী দেশ ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড ও সিঙ্গাপুরেও হাজার হাজার রোগী ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। বৈশ্বিক জলবায়ুর পরিবর্তনে এ রোগের প্রাদুর্ভাব ঘটে। কিন্তু আমরা বসে নেই। আমরা নগর কর্তৃপক্ষসহ সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলো সর্বোচ্চ শক্তি নিয়োগ করে মাঠে আছি। অচিরেই শহরকে ডেঙ্গুমুক্ত করবো আমরা। 

আরো পড়ুন: নতুন করে ডেমু ট্রেন না কেনার নির্দেশ প্রধানমন্ত্রীর

ডেঙ্গু রোগে আক্রান্ত হলে আতংকিত না হওয়ার জন্য নগরবাসীদের প্রতি পুনরায় অনুরোধ জানিয়ে মেয়র সাঈদ খোকন বলেছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে নগর কর্তৃপক্ষসহ সরকারের সংশ্লিষ্টরা সর্বোচ্চ শক্তি নিয়োগ করেছে। মাঠ পর্যায়ে বিভিন্ন জোরদার কার্যক্রম চালাচ্ছে। এসবের ফলে অচিরেই শহরকে ডেঙ্গুমুক্ত নিশ্চিত করা সম্ভব হবে। আমি সম্মানিত নাগরিকদের প্রতি অনুরোধ করছি আপনারা ঘাবড়াবেন না, আতংকিত হবেন না। এ রোগ দ্রুত সেরে যায়। আমরা সকলে মিলেই এ রোগ প্রতিরোধ করবো।

ইত্তেফাক/এমআই