শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ব্র্যাকের চেয়ারপারসন পদ থেকে অবসরে ফজলে হাসান আবেদ

আপডেট : ০৭ আগস্ট ২০১৯, ০১:২৪

ব্র্যাক বাংলাদেশ এবং ব্র্যাক ইন্টারন্যাশনালের পরিচালনা পর্ষদের চেয়ারপারসন পদ থেকে অবসরে গেলেন সংস্থাটির প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ। তিনি চেয়ার এমেরিটাস পদে স্থলাভিষিক্ত হয়েছেন।

 

নতুন নেতৃত্বের কাছে সংস্থাটির পরিচালনার দায়িত্বভার অর্পণের দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবেই এ সিদ্ধান্ত নিয়েছেন ফজলে হাসান আবেদ। চেয়ার এমেরিটাস হিসেবে তিনি ব্র্যাকের কৌশলগত পরিকল্পনার সঙ্গে নিবিড়ভাবে যুক্ত থাকবেন। আগামী দিনগুলোতে ব্র্যাকের ভবিষ্যত্ পরিকল্পনা ও বিশ্বব্যাপী এর প্রভাব ও অবস্থান কীভাবে আরো শক্তিশালী করা যায় তা নিয়ে কাজ করবেন তিনি।

 

১৯৭২ সালে ৩৬ বছর বয়সে ব্র্যাক প্রতিষ্ঠার পর থেকে ২০০১ সাল পর্যন্ত সংস্থাটির নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেন ফজলে হাসান। ৬৫ বছর বয়সে নির্বাহী পরিচালকের পদ থেকে অবসর নেওয়ার পর তাঁকে চেয়ারপারসন নির্বাচিত করে ব্র্যাকের তত্কালীন পরিচালনা পর্ষদ। পরবর্তী সময়ে তিনি ব্র্যাক ইন্টারন্যাশনালের তত্ত্বাবধায়ক পর্ষদেরও চেয়ারপারসন নির্বাচিত হন।

 

ফজলে হাসান আবেদ বলেন, ‘বিগত কয়েক বছর আমি ব্র্যাকে আমার পরবর্তী নেতৃত্ব নিয়ে অনেক ভেবেছি এবং সেই মতো প্রস্তুতি নিয়েছি। এখন আমার বয়স ৮৩ বছর। ব্র্যাককে সামনে এগিয়ে নেওয়ার কাজে যথাযোগ্য নেতৃত্ব নির্বাচনের বিষয়টি ছিল আমার সিদ্ধান্তের গুরুত্বপূর্ণ অংশ। গর্ব এবং আত্মবিশ্বাসের সঙ্গে আমি এই সিদ্ধান্ত গ্রহণ করেছি, যাতে আমার অবর্তমানেও ব্র্যাক তার শ্রেষ্ঠত্ব ধরে রাখতে পারে।’ তিনি আরো বলেন, ‘ব্র্যাক কখনোই আমি বা কোনো ব্যক্তিকেন্দ্রিক প্রতিষ্ঠান ছিল না। আমি এর প্রতিষ্ঠাতা ঠিকই, কিন্তু ব্র্যাকের সুদৃঢ় ভিত্তি ও সুনাম তৈরি করেছেন এর নিবেদিত কর্মীরা, তাঁদের প্রত্যয় ও কর্মনিষ্ঠা দ্বারা।

আরো পড়ুন : ‘এই দিনটি দেখার অপেক্ষায় ছিলাম’, মৃত্যুর আগে শেষ ট্যুইটে সুষমা স্বরাজ​

মুক্তিযুদ্ধ পরবর্তী বাংলাদেশের উত্তর-পূর্ব অঞ্চলে ছোট্ট একটি ত্রাণ কার্যক্রমের মাধ্যমে ১৯৭২ সালে ব্র্যাক প্রতিষ্ঠা করেন ফজলে হাসান আবেদ। গত ৪৭ বছরে বিশ্বজুড়ে অন্তত ১১ কোটি মানুষের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখার মাধ্যমে ব্র্যাক পরিণত হয়েছে বিশ্বের অন্যতম বৃহত্ এবং কার্যকর বেসরকারি উন্নয়ন সংস্থায়। এশিয়া ও আফ্রিকা মহাদেশের ১১টি দেশে বিস্তৃত হয়েছে সংস্থাটির কার্যক্রম। এছাড়াও, ব্র্যাকের অ্যাফিলিয়েট কার্যালয় রয়েছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে।

 

সম্প্রতি আসিফ সালেহেক নির্বাহী পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে ব্র্যাক বাংলাদেশ। এর আগে গত মে মাসে নির্বাহী পরিচালক হিসেবে ব্র্যাক ইন্টারন্যাশনালে যোগ দেন ডা. মুহাম্মাদ মুসা। নির্বাহী পরিচালকরা ব্র্যাকের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবেন। বিশিষ্ট শিক্ষাবিদ, অর্থনীতিবিদ ও পলিসি বিশেষজ্ঞ ডা. হোসেন জিল্লুর রহমান ও জাতিসংঘের সাবেক আন্ডার সেক্রেটারি জেনারেল আমিরা হক যথাক্রমে ব্র্যাক এবং ব্র্যাক ইন্টারন্যাশনালের চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করবেন। —প্রেস বিজ্ঞপ্তি

 

ইত্তেফাক/ইউবি