বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ফিরে যাচ্ছে ক্লাস-পরীক্ষায়

আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৮, ২১:৪২

দাবি মেনে নেওয়ার আশ্বাস পেয়ে ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা তাদের আন্দোলন স্থগিত করেছে। পাশাপাশি শুক্রবার থেকে তারা পরীক্ষায় অংশ নেবে। আন্দোলনরত শিক্ষার্থীরা বৃহস্পতিবার বিকালে শিক্ষক এবং গভর্নিং বডির সদস্যদের সঙ্গে বৈঠক শেষে এই ঘোষণা দেয়।

আন্দোলনকারী শিক্ষার্থী আনুশকা রায় জানায়, আমাদের দাবি প্রায় সবগুলো মেনে নেওয়া হয়েছে। তবে আমাদের ছয় দফার মধ্যে ১ ও ৫ দফা তদন্তের বিষয় স্কুল কর্তৃপক্ষের হাতে নেই। এগুলো মন্ত্রণালয় ও সরকারের ব্যাপার, তদন্তের ব্যাপার। তবে ২, ৩, ৪ ও ৬ দফা স্কুল কর্তৃপক্ষ মেনে নিয়েছে। এজন্য সময় দিতে হবে। আনুশকা রায় জানায়, আমরা আন্দোলন স্থগিত করেছি। শুক্রবার থেকে আমরা পরীক্ষায় অংশ নেব। আন্দোলনকারী এই শিক্ষার্থী আরও জানায়, ‘আমাদের কোনও নির্দোষ শিক্ষক ও শিক্ষার্থী যাতে এই ঘটনায় হেনস্থা না হয় আমরা সেটা চাই। ঘটনার একটি সুষ্ঠু তদন্ত চাই। দোষীরা যাতে বিচারের মুখোমুখি হয়।

অন্যদিকে, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহননের ঘটনায় অরিত্রীর মা-বাবার কাছে পরিচালনা কমিটি ও শিক্ষকদের পক্ষ থেকে ক্ষমা চেয়েছেন গভর্নিং বডির সভাপতি গোলাম আশরাফ তালুকদার। শিক্ষার্থীদের টানা আন্দোলনের মধ্যে বৃহস্পতিবার দুপুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, অরিত্রীর ঘটনার জন্য আমরা মর্মাহত। গভর্নিং বডির পক্ষ থেকে এ ঘটনায় জন্য অরিত্রীর বাবা-মায়ের কাছে ক্ষমা চাই।। প্রতিষ্ঠানের বৃহত্তর স্বার্থে আমার পদত্যাগের প্রয়োজন হলে আমি পদত্যাগ করব।

এর আগে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে বেইলি রোডে স্কুলের মূল শাখার ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করে একদল শিক্ষার্থী। তাদের সঙ্গে কিছু অভিভাবকও যোগ দেন। এর মধ্যে বেলা দেড়টার দিকে স্কুল ফটকের ভেতরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন গোলাম আশরাফ তালুকদার। এ সময় গোলাম আশরাফ তালুকদার বলেন, শিক্ষকদের গ্রেপ্তার বা অন্যান্য বিষয় আইনগত প্রক্রিয়ার মাধ্যমে চলছে। আমিও চাই, এটি আইনগত প্রক্রিয়ায় চলুক। এই ধরনের ঘটনা আইনের প্রক্রিয়ায় আনা উচিত, যেন ভবিষ্যতে কোনো বাবা–মায়ের বুক খালি না হয়। আজ ও কালকের পরীক্ষার বিষয়ে তিনি বলেন, আমরা চাই, শিক্ষার্থীরা ফিরে আসুক। তবে কাউকে জোর করা যাবে না। তারা নিজের ইচ্ছায় পরীক্ষা দিক।

গভর্নিং বডির পদত্যাগের বিষয়ে এক প্রশ্নে গোলাম আশরাফ বলেন, পদত্যাগের বিষয়টি আমরা গভর্নিং বডির সভায় তুলব। এটা সদস্যদের ব্যক্তিগত ব্যাপার, তারা পদত্যাগ করবেন কিনা। নিজের অবস্থানের বিষয়ে তিনি বলেন, নতুন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগের মাধ্যমে স্কুল ও কলেজকে স্বাভাবিক কার্যক্রমে ফিরিয়ে নিতে দু’একদিনের মধ্যে গভর্নিং বডি সভা ডাকা হবে।

গত সোমবার শান্তিনগরের বাসায় আত্মহত্যা করে ভিকারুননিসা নূন স্কুলের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারী। এ ঘটনায় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ, শাখাপ্রধান ও শ্রেণিশিক্ষককে বরখাস্তের পাশাপাশি আসামি করে মামলা করা হয়েছে। ঘটনার পর প্রতিষ্ঠানটির ছাত্রী ও তাদের অভিভাবকরা ক্ষোভে ফেটে পড়েন।

আরও পড়ুন: ন্যায়বিচার হলে খালেদা জিয়াও প্রার্থিতা ফিরে পাবেন: ফখরুল

ইত্তেফাক/এমআই