ঢাকা রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬
৩০ °সে


মশানিধনে মঙ্গলবার থেকে চিরুনি অভিযানে নামছে ডিএনসিসি

মশানিধনে মঙ্গলবার থেকে চিরুনি অভিযানে নামছে ডিএনসিসি
ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, মশানিধনে মঙ্গলবার (২০ আগস্ট) থেকে চিরুনি অভিযান চালানো হবে। আজ সোমবার রাজধানীর মহাখালী বাস টার্মিনালে মশানিধন কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

এর আগে গত শনিবার রাজধানীতে ডেঙ্গু নিয়ন্ত্রণে একটি অ্যাপসের উদ্বোধন অনুষ্ঠানে মেয়র আতিকুল বলেছিলেন, এডিস মশা নিধনে সোমবার থেকে চিরুনি অভিযানে নামছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

এ বিষয়ে মেয়র বলেন, মঙ্গলবার থেকে উত্তর সিটি করপোরেশনের প্রতিটি বাড়িতে চিরুনি অভিযান শুরু হবে। কোনো বাড়িতে লার্ভা পাওয়া গেলে স্টিকার লাগিয়ে দেয়া হবে। ১০-১৫ দিন পরে আবার গিয়ে পরীক্ষা করা হবে। মশা থাকলে জরিমানা করা হবে। মহাখালী বাস টার্মিনাল পরিদর্শন শেষে তিনি বলেন, বাস টার্মিনালে টায়ারের স্তূপ সহ্য করা হবে না। যারা রেখেছেন তাদের জেল-জরিমানা করতে বলেছি ম্যাজিস্ট্রেটকে।

আরো পড়ুন: চোখে টেস্টার ঢুকিয়ে অন্ধ করে দেওয়া হলো যুবককে

ঢাকা উত্তরের ১৯ নম্বর ওয়ার্ড দিয়ে অভিযানটি শুরু হবে বলে ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা এ এস এম মামুন জানিয়েছেন। তিনি বলেন, প্রতিটি ওয়ার্ডকে ১০ ভাগে ভাগ করে একজন পরিচ্ছন্নতাকর্মীর নেতৃত্বে ১০ জনের একটি দল মশক নিধন অভিযান পরিচালনা করবেন। একদিনে একটা ওয়ার্ডে অভিযান হবে। একজন কর্মকর্তা কার্যক্রম তদারক করবেন। চিরুনি অভিযানের সময় প্রতিটি এলাকার প্রত্যেকটি বাড়িতে ডিএনসিসির কর্মীরা যাবেন। এসব বাড়ি বা প্রুতষ্ঠানে এইডিস মশার লার্ভা আছে কি না তা পরীক্ষা করবেন। অফিস-আদালত ও নির্মাণাধীন ভবনে এইডিসের লার্ভা থাকলে ব্যবস্থা নেয়া হবে। তবে আবাসিক ভবনে এইডিসের লার্ভা পাওয়া গেলে প্রথমবার সতর্ক করে দেয়া হবে। উদ্বোধনী দিনের পর থেকে প্রথমে ডিএনসিসির পুরনো ৩৬টি ওয়ার্ডে এই কার্যক্রম চলবে। পরে নতুন ১৮টি ওয়ার্ডে অভিযান চলবে বলে জনসংযোগ কর্মকর্তা।

উত্তরের মেয়র বলেন, শুধু বাস টার্মিনালে নয়, সিটি করপোরেশনের কোথাও পানি জমে থাকলে তার জন্য যে দায়ী, তাকেও জরিমানা করতে বলেছি। যদি আমিও দোষী হই, তাহলে আমাকেও জরিমানা করা হোক। আমি বলতে চাই, কেউ আইনের ঊর্ধ্বে নয়।

মেয়র বলেন, নতুন করে আরও ২শ’ ফগার মেশিন ও দেড়শ স্প্রে মেশিন আনা হয়েছে। মশা মারার কার্যক্রম তদারকি ও ফলাফল গণমাধ্যমের কাছে জানানো হবে। সিটি করপোরেশনের কীট বিশেষজ্ঞ কবিরুল বাসার বলেন, এডিস মশার আবাসস্থল টায়ার। সাত দিন আগে কীটনাশক আনা হয়েছে। তা ৯৭ থেকে ৯৮ শতাংশ কার্যকর। তবে জনবল সংকটের কারণে ছিটানো যাচ্ছে না। এ সময় উপস্থিত ছিলেন- স্থানীয় কাউন্সিলর সফিউল্লাহ সফি, ঢাকা জেলা বাস-মিনিবাস সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি সাদিকুর রহমান হিরুসহ সিটি করপোরেশনের কর্মকর্তারা।

পারটেক্স গ্রুপকে ২ লাখ টাকা জরিমানা

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের উপস্থিতে পারটেক্স গ্রুপকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। এডিস মশার লার্ভা পাওয়ায় মহাখালীতে পারটেক্স গ্রুপের প্রধান কার্যালয়ে এ জরিমানা করা হয়। মহাখালী বাস টার্মিনাল পরিদর্শনের পর ভ্রাম্যমাণ আদালত নিয়ে পার্শ্ববর্তী পারটেক্স গ্রুপের প্রধান কার্যালয় প্রাঙ্গণ পরিদর্শন করেন মেয়র। সেখানে এডিস মশার লার্ভা ও এডিস মশার প্রজনন সহায়ক পরিবেশ পাওয়ায় প্রতিষ্ঠানটিকে তাৎক্ষণিকভাবে দুই লাখ টাকা জরিমানা ধার্য করে আদায় করা হয়। ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার এ জরিমানার আদেশ দেন। এছাড়াও মহাখালীতে পুরনো টায়ারে পানি জমে থাকায় আরও পাঁচ লাখ টাকা জরিমানা করা হয় একটি প্রতিষ্ঠানকে।

ইত্তেফাক/এমআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৫ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন