ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬
৩০ °সে


ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার ও উন্নয়ন বিষয় নিয়ে মতবিনিময় সভা

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার ও উন্নয়ন বিষয় নিয়ে মতবিনিময় সভা
মতবিনিময় সভায় বাংলাদেশ বেতারের অনুষ্ঠান সর্ম্পকে সম্যক ধারণা দেওয়া হয়। ছবি: সংগৃহীত

বাংলাদেশ বেতার ও হিউম্যান রাইটস প্রোগ্রাম, ইউএনডিপির যৌথ উদ্যোগে Connecting voice of the ethnic and excluded minorities through radio program শীর্ষক কার্যক্রমের আওতায় সমতল ভূমিতে বসবাসরত দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার ও জীবন মান উন্নয়ন নিয়ে ম্যাগাজিন অনুষ্ঠান ‘আমাদের কণ্ঠ’ নিয়ে এক পর্যালোচনা ও মতবিনিময় সভা আজ সোমবার বেলা ১১টায় বাংলাদেশ বেতারের সদর দপ্তর ট্রেনিং কক্ষে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বেতার বাণিজ্যিক কার্যক্রমের পরিচালক ড. মির শাহ আলম। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপ-পরিচালক দেওয়ান মোহাম্মদ আহসান হাবিব।

অনুষ্ঠানের শুরুতে গত এক বছরের বিভিন্ন কর্যক্রম তলে ধরে বক্তব্য রাখেন বাণিজ্যিক কার্যকমের উপ-পরিচালক গোলাম রব্বানী। তিনি বলেন, যথা সময় এ কাজ সম্পন্ন করা ছিল একটা চ্যালেঞ্জ। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় এবং তাদের অংশগ্রহনে ১৫টি অনুষ্ঠান নির্মান করা অনেক কষ্ঠসাধ্য কাজ, এটা সম্ভব হয়েছে বিভিন্ন গোষ্ঠির যুবনেতাদের স্বতঃফূর্ত অংশগ্রহণের মাধ্যমে। তাদের এই কৃতিত্বের জন্য তিনি তাদের ধন্যবাদ জানান।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার ও জীবন মান উন্নয়ন, দারিদ্র বিমোচন, সাংস্কৃতিক মূল্যবোধ তৈরি, সামাজিক সক্ষমতা বৃদ্ধি এবং জনসচেতনতা সৃষ্টির প্রাত্যহিক জীবনের সমস্যাসমূহের সমাধানের লক্ষ্যে সচেতনতা সৃষ্টির প্রয়াস রচনা করা এবং সম্ভাবনাসমূহকে আরো শাণিত করার জন্য উক্ত সম্প্রদায়ের তরুণ ও যুবকদের মধ্যে নেতৃত্বের গুনাবলীর বিকাশ করাই এ অনুষ্ঠানের মুল লক্ষ্য ও উদ্দেশ্যে। মতবিনিময় সভায় বাংলাদেশ বেতারের অনুষ্ঠান সর্ম্পকে সম্যক ধারণা দেওয়া হয় এবং বেতার অনুষ্ঠান নির্মাণ কৌশল নিয়েও আলোচনা হয়।

আরও পড়ুন: মির্জা ফখরুলদের রাজনীতি মিথ্যার ওপর প্রতিষ্ঠিত: হাছান মাহমুদ

পর্যালোচনা ও মতবিনিময় সভায় গারো, সাঁওতাল, হাজং, খাসিয়া, মাহাতো, দলিত ও হরিজন সম্প্রদায়ের যুবনেতার ছাড়াও হিউম্যান রাইটস প্রোগ্রাম, ইউএনডিপির চিপ টেকনিক্যাল অফিসার, সরমিলা রাসূল ও কমিউনিটি ও মাইনোরিটি এক্সপার্ট শংকার পাল, বাংলাদেশ বেতারের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ, জাতীয় মানবাধিকার কমিশনের প্রতিনিধি, কমিউনিটি রেডিওর প্রতিনিধি এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/কেকে

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন