ঢাকা রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬
২৭ °সে


মশা নিধনে ডিএনসিসির দ্বিতীয় দফা অভিযান শুরু, লার্ভা পেলেই জরিমানা

মশা নিধনে ডিএনসিসির দ্বিতীয় দফা অভিযান শুরু, লার্ভা পেলেই জরিমানা
ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডে দ্বিতীয় দফা ‘বিশেষ পরিচ্ছন্নতা ও চিরুনি অভিযান’ উদ্বোধন করা হয়। ছবি: সংগৃহীত

এডিস মশার প্রজননস্থল ধ্বংস করার লক্ষ্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ৩৬টি ওয়ার্ডে দ্বিতীয় দফা ‘বিশেষ পরিচ্ছন্নতা ও চিরুনি অভিযান’ শুরু হয়েছে। আজ রবিবার ১১টায় ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামের ২ নম্বর গেইটের সামনে এ অভিযান উদ্বোধন করেন।

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘মশার লার্ভা ধ্বংস এবং পরিচ্ছন্নতার জন্য চিরুনি অভিযানের প্রথম পর্যায় ছিল সেমিফাইনাল। আজ রবিবার থেকে দ্বিতীয় পর্যায়ের চিরুনি অভিযান শুরু হলো, এবার হবে ফাইনাল। প্রথম পর্যায়ে বাসা-বাড়িতে এডিসের লার্ভা পেলেও ছাড় দেওয়া হয়েছে, এবার আর কোনো ছাড় নয়, জরিমানা হবে।’

মেয়র আতিক আরও বলেন, ‘আমরা প্রথম পর্যায়ের অভিযানের সময় প্রায় ৬৫ হাজার বাড়িতে এডিস মশার লার্ভা পেয়েছি। তখন সেসব বাড়িতে স্টিকার লাগানোসহ তাদের সাবধান করা হয়েছে। সে সব বাড়িতে আমরা আবার আসবো, তখন যদি লার্ভা বা জমে থাকা পানি অথবা অপরিচ্ছন্ন পরিবেশ পাওয়া যায় তাহলে জরিমানা করা হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাই, সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মঞ্জুর হোসেন, স্থানীয় কাউন্সিলর জামাল মোস্তফা, মোবাশ্বর হোসেন, রজব উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: অর্থমন্ত্রীর ফেসবুক আইডি হ্যাক

উল্লেখ্য, গত ২৫ আগস্ট থেকে ১০দিনব্যাপী প্রথম দফা চিরুনি অভিযান সম্পন্ন হয়। প্রথম দফা চিরুনি অভিযানে ৩৬টি ওয়ার্ডে ১ লক্ষ্য ২২ হাজার ২১৯টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে মোট ২ হাজার ১৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা খুঁজে পাওয়া যায়। এ ছাড়া ৬৭ হাজার ৭৫৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান ও জমে থাকা পানি পাওয়া যায়। সেসব স্থানগুলো ধ্বংস করে লার্ভিসাইড প্রয়োগ করা হয় বলে জানিয়েছে ডিএনসিসি।

ইত্তেফাক/কেকে

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন