বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পর্যায়ক্রমে সকল শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করা হবে: শিক্ষা উপমন্ত্রী

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৫৬

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, 'সরকার পর্যায়ক্রমে মাদ্রাসা শিক্ষাসহ সকল শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করবে।' বুধবার রাজধানীর বসিলায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের আয়োজনে 'মাদ্রাসায় উচ্চ শিক্ষা ব্যবস্থার উন্নয়ন' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

তিনি বলেন, 'এক সময় সরকার শিক্ষার প্রসারের ওপর গুরুত্ব দিয়েছে এবং সফল হয়েছে। এখন শিক্ষার গুনগত মান এবং অবকাঠামো উন্নয়নে জোর দেওয়া হচ্ছে। এরপর সরকার পর্যায়ক্রমে মাদ্রাসা শিক্ষাসহ সকল শিক্ষা ব্যবস্থাকে জাতীয়করণ করবে।'

বর্তমানে সমাজে নৈতিকতার অভাব সবচেয়ে বড় চ্যালেঞ্জ উল্লেখ করে উপমন্ত্রী বলেন, 'যারা ধর্মীয় শিক্ষায় শিক্ষিত, পেশাগত জীবনে তারা নৈতিক ব্যক্তিত্বের অধিকারী হবেন, দেশ ও সমাজ তাই আশা করে। শারীরিক শাস্তি এক ধরনের ফৌজদারি অপরাধ। শৃঙ্খলা বিধানের নামে কোন শিক্ষা প্রতিষ্ঠানে শারীরিক শাস্তি দেওয়া উচিত নয়।' এ সময় তিনি ধর্মীয় শিক্ষায় শিক্ষিত আলেম সমাজকে সর্বোচ্চ নৈতিক হওয়ার আহ্বান জানান।

আরও পড়ুন:  নাজিরপুরে বিদ্যালয়ের ফ্যান খুলে মাথায় পড়ে দুই শিক্ষার্থী আহত

সভায় জানানো হয় মাদ্রাসা থেকে পাশ করে কেউ যেন বেকার না থাকে সেই ব্যবস্থা গ্রহণ করছে সরকার। সরকার ১৮০০ মাদ্রাসায় ৪ তলা ভবন নির্মাণ করেছে এবং ৬৫৩ মাদ্রাসায় মাল্টিমিডিয়া ক্লাসরুম চালু করেছে। ভবিষ্যতে মাদ্রাসায়ও স্কুলের মত উপবৃত্তি এবং স্কুল ফিডিং এর ব্যবস্থা করা হবে বলে সভায় জানানো হয়। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মাদ আহসান উল্যাহ’র সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ।

ইত্তেফাক/জেডএইচডি