ঢাকা সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬
২৭ °সে


সাংবাদিকদের সামাজিক দায়িত্ব অনেক: তথ্য প্রতিমন্ত্রী

সাংবাদিকদের সামাজিক দায়িত্ব অনেক: তথ্য প্রতিমন্ত্রী
স্বাস্থ্য সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান। ছবি: সংগৃহীত

তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান বলেছেন, যে কোনো পেশায় মানুষের কর্মদক্ষতা বাড়ানোর জন্য প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। তবে, বিশেষ ক্ষেত্রে সাংবাদিকদের জন্য প্রশিক্ষণের প্রয়োজন রয়েছে। কারণ, অন্য যে কোনো পেশার চাইতে সাংবাদিকদের সামাজিক দায়িত্ব অনেক। সাংবাদিকদেরকে যত বেশি প্রশিক্ষণ দেওয়া যাবে তারা নিজেকে তত বেশি সমৃদ্ধ করতে পারবে। ফলে, পাঠক সমাজসহ দেশের সর্বস্তরের মানুষ সাংবাদিকদের কাছে আরও বস্তুনিষ্ঠ ও সঠিক তথ্য পাবে।

আজ বুধবার সকালে ‘ইউএসআইডির উজ্জীবন প্রকল্পের‘ সহযোগিতায় বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) আয়োজিত স্বাস্থ্য সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) পুরাতন ভবনের সেমিনার কক্ষে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বিএমএসএফ’র সভাপতি এনামুল কবীর রুপমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংগঠনের মহাসচিব খায়রুজ্জামান কামাল। এছাড়া অন্যানের মধ্যে হেলথ জার্নালিস্ট রিপোর্টার ফোরামের সভাপতি তৌফিক মারুফ, ইউএসএআইডি উজ্জীবন প্রকল্পের আউটরিচ ম্যানেজার এএইচএম ইকবাল প্রমুখ বক্তৃতা করেন।

তথ্য প্রতিমন্ত্রী বলেন, অজ্ঞতা বা অসাবধানতার কারণে একজন সাংবাদিকের পরিবেশিত একটি সংবাদ সমাজেকে যেমন অস্থিতিশীল করে তুলতে পারে।একইভাবে ছোট্ট একটি সংবাদ দেশের জন্য অনেক মঙ্গল বয়ে আনতে পারে।

তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান বলেন, সাংবাদিকরা যাতে তাদের পেশাগত কাজ সহজে করতে পারে সে ব্যাপারে আমার অনেক কাজ বা দায়িত্ব রয়েছে তবে এখনো সব কাজ আমি শুরু করতে পারিনি। স্বাস্থ্য সেবা প্রসঙ্গে তিনি বলেন, সবচেয়ে ভয়ঙ্কর হচ্ছে হাতুড়ে ডাক্তার বা কবিরাজ। এদের কাছে রোগী চিকিৎসার জন্য গেলে তখন রোগীকে বাঁচানো কষ্টকর হয়ে যায়। এইসব হাতুড়েদের থেকে রোগীদের মুক্ত করতে সরকার ইউনিয়ন পর্যায়ে পাড়ায় পাড়ায় স্বাস্থ্য সেবা পৌছে দিয়েছে সরকার। মুরাদ হাসান বলেন, সাংবাদিকতায় সুনাম অর্জন করাটাই সবচেয়ে বড় অর্জন। আর সাংবাদিকদের তা ধরে রাখতে হবে।

আরও পড়ুন: রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

প্রসঙ্গ, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম গত চার মাসে স্বাস্থ্য সাংবাদিকতার ওপর সিলেটের সুনামগঞ্জ, সিলেট, শ্রীমঙ্গল, চট্রগ্রাম বিভাগে নোয়াখালী, কুমিল্লা, কক্সবাজার,চট্রগ্রাম, খাগড়াছড়ি ও ঢাকা, দেশের এইতিন বিভাগে আড়াই শতাধিক সাংবাদিককে প্রশিক্ষণ প্রদান করেছে। আজ ঢাকায় কর্মরত ৪৪ জন সাংবাদিক প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।

ইত্তেফাক/কেকে

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন