শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভূমিকম্প মোকাবেলায় সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নে কাজ করছে সরকার: ত্রাণ প্রতিমন্ত্রী

আপডেট : ১০ অক্টোবর ২০১৯, ২১:১৬

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, 'ভূমিকম্প মোকাবেলায় সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নে সরকার কাজ করছে। এ জন্য সব সংস্থার সমন্বিত উদ্যোগ ও প্রস্তুতি গ্রহণ অত্যন্ত জরুরী।' বৃহস্পতিবার রাজধানীর উত্তরার মাসকট প্লাজায় আয়োজিত আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০১৯ উপলক্ষে ভূমিকম্প ও অগ্নিকাণ্ডে সচেতনতামূলক মহড়ায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, 'নিকট অতীতে বাংলাদেশ বড় ধরনের ভূমিকম্প মোকাবেলা করেনি। তাই ভূমিকম্প মোকাবেলায় আমাদের কি করণীয় এ বিষয়ে সম্যক ধারণা এবং অধিকতর সচেতন থাকা প্রয়োজন। ভৌগলিক অবস্থান ও জলবায়ু পরিবর্তনজনিত কারণে আমরা প্রতিনিয়ত নানা ধরণের দুর্যোগের মুখোমুখি হই। এসব দুর্যোগ মোকাবেলায় ও সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে নিয়মিত মহড়া ও পূর্ব প্রস্তুতির কোন বিকল্প নেই।'

তিনি আরও বলেন, 'দুর্যোগ কখনো বলে কয়ে আসে না। তাই সকলের সচেতন হওয়া প্রয়োজন, যাতে যেকোনো দুর্যোগে জানমালের ক্ষতি কম হয়। ভূমিকম্প পরবর্তী দুর্যোগ মোকাবেলায় সরকার সশস্ত্র বাহিনী, সিটি করপোরেশন এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে উদ্ধার সরঞ্জামাদি প্রদান করছে। আরও এক হাজার ৭শ’ কোটি টাকার আধুনিক যন্ত্রপাতি ক্রয়ের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আগামীতে ভূমিকম্প মোকাবেলার প্রস্তুতিতে আমাদের প্রধান লক্ষ্য হবে ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণ করা। দুর্বল ভবনগুলোকে রক্ষণাবেক্ষণ করা এবং নতুন ভবন নির্মাণে অবশ্যই যাতে বিল্ডিং কোড অনুসরণ করা হয় সেই পদক্ষেপ গ্রহণ করা।

অনুষ্ঠানে আরও বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ্ কামাল।

ইত্তেফাক/জেডএইচডি