অক্সফোর্ড ভ্যাকসিন ব্যবহার করবে না যুক্তরাষ্ট্র!

অক্সফোর্ড ভ্যাকসিন ব্যবহার করবে না যুক্তরাষ্ট্র!
অ্যান্টনি ফাউসি। ছবি: সংগৃহীত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের ব্যবহার যুক্তরাষ্ট্রে প্রয়োজন হবে না বলে জানিয়েছেন দেশটির শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ এবং হোয়াইট হাউজের মেডিক্যাল উপদেষ্টা অ্যান্টনি ফাউসি। সম্প্রতি বার্তা সংস্থা রয়টার্সকে তিনি এ কথা বলেন।

অ্যান্টনি ফাউসি বলেন, যদি যুক্তরাষ্ট্রের ওষুধ প্রশাসন কর্তৃক অনুমোদন দেওয়া হয়, তাহলেও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন আমাদের প্রয়োজন হবে না। কারণ, মার্কিন জনগণের চাহিদা মেটানোর জন্য অন্যান্য ভ্যাকসিন প্রস্তুতকারক প্রতিষ্ঠানের সঙ্গে পর্যাপ্ত চুক্তি রয়েছে। এবং আসন্ন শীত মৌসুমের মধ্যেই সবাইকে ভ্যাকসিনেশনের আওতায় আনা সম্ভব।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, জে এন্ড জে, নোভাব্যাক্স ও মডার্না থেকে আমরা যত ডোজ ভ্যাকসিন পাবো সেগুলোর সংখ্যার দিকে তাকালেই বোঝা যায় আমরা আমাদের চাহিদা পূরণ করতে পারবো। অবশ্য এটা শিওর দিয়েও বলা যাচ্ছে না।

এদিকে, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহার নিয়ে বিভিন্ন দেশে প্রশ্ন উঠেছে। এটি নেওয়ার পর অনেকের মৃত্যুর সংবাদও পাওয়া গেছে। অভিযোগ উঠেছে, এই ভ্যাকসিন ব্যবহারে রক্ত জমাট বেঁধে যাচ্ছে। যদিও এ ব্যাপারে কোনো প্রমাণ পায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এটির অনুমোদন দেওয়া হয়নি।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x