ইংল্যান্ডে সপ্তাহে দু’বার বিনামূল্যে করোনা পরীক্ষার সুযোগ

ইংল্যান্ডে সপ্তাহে দু’বার বিনামূল্যে করোনা পরীক্ষার সুযোগ
ছবি - সংগৃহীত

দেশের সব নাগরিককে সপ্তাহে দু’বার করে করোনা পরীক্ষা করার সুযোগ দিয়েছে ইংল্যান্ডের সরকার। সরকারের করোনা শনাক্ত কর্মসূচি বর্ধিত করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার (৫ এপ্রিল) এ খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, এসব পরীক্ষা ল্যাটারাল ফ্লো কিটের মাধ্যমে করা হবে। এতে রেজাল্ট পেতে সময় লাগবে মাত্র ৩০ মিনিট। এই কিট সব পরীক্ষাকেন্দ্র এবং ফার্মেসিতে বিনামূল্যেই পাওয়া যাবে। দেশটির স্বাস্থ্য সচিব বলেছেন, লকডাউন শিথিল হলে এই উদ্যোগ করোনা ছড়ানো কমাতে ভূমিকা রাখবে। তবে এ কর্মসূচির সমালোচকরা বলছেন, এ উদ্যোগ প্রকৃতপক্ষে টাকা অপচয়ের ঝুঁকি হতে যাচ্ছে।

আগামী ১২ এপ্রিল থেকে ইংল্যান্ডে লকডাউন শিথিল করা হচ্ছে। এতে করে দেশটিতে সব দোকানপাট, পাব এবং রেস্টুরেন্ট খুলে দেওয়া হবে। এ নিয়ে প্রধানমন্ত্রী বরিস জনসন শিগগিরই বৈঠকে বসবেন। আশা করা হচ্ছে, বৈঠকের পর প্রধানমন্ত্রী যে প্রেস ব্রিফিং করবেন তাতে করোনা পাসপোর্ট ইস্যু করা নিয়ে প্রাথমিক পরিকল্পনা প্রকাশ করবেন। যাইহোক, ডজনেরও বেশি সংসদ সদস্য ভ্যাকসিন পাসপোর্ট চালু করার বিরোধিতা করছেন।

জানা গেছে, ইতিমধ্যে স্কুলের শিক্ষার্থী ও তাদের পরিবারকে ল্যাটারাল ফ্লো টেস্ট অফার করা হয়েছে। একইসঙ্গে যাদের কাজের জন্য বাড়ির বাইরে যেতে হয় তাদেরও এই কিটের মাধ্যমে পরীক্ষা করা হবে।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x