ভারতের সেরামকে আইনি নোটিশ দিলো অ্যাস্ট্রাজেনেকা

ভারতের সেরামকে আইনি নোটিশ দিলো অ্যাস্ট্রাজেনেকা
আদর পূনাওয়ালা। ছবি: সংগৃহীত

বিশ্বের অনেক দেশেই ভারতের সেরাম ইন্সটিটিউট কর্তৃক উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন কোভিশিল্ডের সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে। সেই পরিপ্রেক্ষিতে এবার ভারতীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানটিকে আইনি নোটিশ দিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। আজ বুধবার (৭ এপ্রিল) সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে এনডিটিভি।

সেখানে বলা হয়েছে, সেরাম ইন্সটিটিউটে কোভিশিল্ড তৈরির অন্যতম কারিগর আদর পূনাওয়ালা বরাবর এ আইনি নোটিশ পাঠিয়েছে অ্যাস্ট্রাজেনেকা।

এর আগের দিন এনডিটিভিকে আদর পূনাওয়ালা বলেছিলেন, বিদেশে কোভিশিল্ডের সরবরাহ আপাতত বন্ধ করতে সরকারের পক্ষ থেকেই নির্দেশ দেওয়া হয়েছে। এর কারণও বাহিরের দেশগুলোকে তখন ব্যাখ্যা করা কঠিন ছিল। অথচ বিদেশে ভ্যাকসিনগুলো তুলনামূল্যক বেশি দামে বিক্রি করা সম্ভব হচ্ছিল।

বিশ্বের এখন এই ভ্যাকসিন প্রয়োজন। একইসঙ্গে ভারতের চাহিদাকেও আমাদের অগ্রাধিকবার দিতে হচ্ছে। এমনকি সমগ্র ভারতে এটি সরবরাহ করতে গিয়েও এটা কম পরে যাচ্ছে, যোগ করেন তিনি।

সেরাম ইন্সটিটিউটের এই কর্মকর্তা বলেন, তাদের প্রতিষ্ঠান বর্তমানে প্রতি মাসে ৬০ থেকে ৬৫ মিলিয়ন ডোজ কোভিশিল্ড উৎপাদন করছে। এখন পর্যন্ত ১০০ মিলিয়ন ডোজ ভারত সরকারকে দেওয়া হয়েছে এবং বাইরের দেশগুলোতে সরবরাহ করা হয়েছে ৬০ মিলিয়ন ডোজ।

ভারতে দৈনিক ২ মিলিয়ন কোভিশিল্ড সরবরাহ করা হয়। যেগুলোর দাম পরে প্রতিডোজ মাত্র ১৫০ রুপি করে। অথচ বাইরের দেশে আরো বেশি দামে বিক্রি করা হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনুরোধেই এত কম দামে দেওয়া হচ্ছে বলে জানান আদর পূনাওয়ালা।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x