অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রয়োগ সম্পূর্ণ বন্ধ ডেনমার্কে

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রয়োগ সম্পূর্ণ বন্ধ ডেনমার্কে
ছবি: সংগৃহীত।

প্রথম ইউরোপীয় দেশ হিসেবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন প্রদান পুরোপুরি বন্ধ করলো ডেনমার্ক। এই টিকা প্রয়োগে রক্তজমাট বাঁধার উদ্বেগের মাঝেই এলো এ পদক্ষেপ। বুধবার (১৪ এপ্রিল) এ খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। এছাড়া, ডেনমার্ক হলো প্রথম দেশ যারা মার্চ মাসে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ব্যবহার স্থগিত করে। পরে ইউরোপের অনেক দেশ একই পথ অনুসরণ করে।

প্রতিবেদনে বলা হয়, এ সিদ্ধান্তের ফলে দেশটির টিকাদান কর্মসূচি কয়েক সপ্তাহ বিলম্বিত হবে। এর আগে ইউরোপীয়ান মেডিসিন এজেন্সি গত সপ্তাহে ঘোষণা দিয়েছিল, অক্সফোর্ডের ভ্যাকসিনে খুব বিরল রক্তজমাটের ঝুঁকি আছে। তবে কোভিডে মৃত্যুর ঝুঁকি এরচেয়ে অনেক বেশি।

এর আগে বেশ কয়েকটি ইউরোপীয় দেশ অক্সফোর্ডের টিকা প্রয়োগ সাময়িকভাবে স্থগিত করেছিল। এগুলোর বেশিরভাগই আবার এই ভ্যাকসিন সীমিতভাবে শুধু বয়স্কদের মধ্যে প্রয়োগ করছে।

ডেনিশ কর্মকর্তারা বলেছেন, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের ২৪ লাখ ডোজ প্রত্যাহার করা হবে। এক বিবৃতিতে ডেনিশ স্বাস্থ্য কর্তৃপক্ষ বলেছে, অক্সফোর্ড ভ্যাকসিনের ডোজ অনুসরণ করে করা পর্যালোচনাগুলো রক্তজমাট বাঁধার প্রত্যাশিত ফ্রিকোয়েন্সি দেখিয়েছে।

মহাপরিচালক সোরেন ব্রোস্ট্রম বলেছেন, এটি একটি "কঠিন সিদ্ধান্ত" ছিল কিন্তু ডেনমার্কের অন্যান্য ভ্যাকসিন রয়েছে এবং সেখানে মহামারিটি বর্তমানে নিয়ন্ত্রণে আছে। ডেনমার্কে প্রায় দশ লাখ মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। এর মধ্যে প্রায় দেড়লাখ মানুষ পেয়েছেন অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x