পশুদের জন্য প্রথম করোনা টিকা আনলো রাশিয়া

পশুদের জন্য প্রথম করোনা টিকা আনলো রাশিয়া
[ছবি: সংগৃহীত]

বিশ্বে প্রথম পশুদের জন্য করোনা টিকার প্রথম ব্যাচ তৈরি করেছে রাশিয়া। পশুপাখিদের ভিতর করোনা সংক্রমণ যেন না ছড়ায় এ জন্য টিকার প্রয়োগ শুরু হয়েছে দেশটি।

স্পুটনিক ভি টিকার পর কারনিভ্যাক-কোভ টিকা নিয়ে চলছে গবেষণা। রুশ সংবাদসংস্থা তাস জানাচ্ছে, মানুষের করোনা টিকার নিবন্ধনের পর গত মার্চ মাসে পশুপাখির জন্য টিকা তৈরির বিষয়ে কাজ দ্রুত গতিতে এগিয়ে নিয়েছে সংস্থাটি।

রুশ নিয়ন্ত্রক সংস্থা রোসেলখোজনাজোর এক বিবৃতিতে জানিয়েছে, প্রথম ব্যাচের টিকা রাশিয়ার কয়েকটি অঞ্চলে সরবরাহ করা হবে। বিবৃতিতে আরো বলা হয়, জার্মানি, গ্রিস, পোল্যান্ড, অস্ট্রিয়া, কাজাখিস্তান, তাজিকিস্তান, মালয়েশিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, লেবানন, ইরান ও আর্জেন্টিনা থেকে বিভিন্ন কোম্পানি এই টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছে।

রুশ সংবাদ সংস্থা তাস জানিয়েছে, পশু পাখি থেকে করোনা সংক্রমণ আটকাতে রাশিয়ায় প্রস্তুত করা হয়েছে প্রায় ১৭ হাজার ডোজ। এই টিকা কেনার আগ্রহ দেখিয়েছে জার্মানি, দক্ষিণ কোরিয়া, ইরান সহ বিশ্বের অন্তত ১২টি দেশ। সে সব দেশে গবাদি পশু, পোষ্যদের উপর প্রয়োগ করা হবে বলে জানা গিয়েছে। কৃষিভিত্তিক এলাকার উপর প্রাথমিকভাবে বেশি জোর দেওয়া হবে এই টিকা দান প্রকল্পে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত কোটি কোটি মানুষ। মৃত্যুর হার বাড়ছে। করোনাভাইরাস সংক্রমিত হয়েছে অন্য প্রাণীর মধ্যে। মানুষ থেকে অন্য প্রাণী এবং অন্য প্রাণী থেকে মানুষের দেহে ব্যাপক হারে ভাইরাস ছড়াতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে। রুশ টিকা কার্যকরী হলে সংক্রমণের ধাক্কা সামাল দেওয়া সম্ভব হবে আশা প্রকাশ করেছে তারা। ইন্ডিয়া টুডে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x