শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারতে করোনা রোগীদের ‘পঙ্গু’ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস

আপডেট : ০৯ মে ২০২১, ১২:৫৪

ভারতে করোনা থেকে সুস্থ হওয়ার পর রোগীদের শরীরে জটিল আরো একটি রোগ বাসা বাঁধছে। বিশেষ করে যাদের আগে থেকেই ডায়াবেটিস আছে তাদের ক্ষেত্রে এমনটা হচ্ছে। এই রোগটির ফলে অধিকাংশেরই চিরস্থায়ীভাবে পঙ্গু হয়ে যেতে হচ্ছে। এতে মৃত্যুর হার প্রায় ৫০ শতাংশ। রোগটিকে বলা হয় ‘ব্ল্যাক ফাঙ্গাস বা কালো ছত্রাক’। আজ রবিবার (৯ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

সেখানে বলা হয়েছে, মুম্বাইতে তিন সপ্তাহ আগে করোনা থেকে সেরে উঠেছেন ২৫ বছর বয়সী এক তরুণী। সে এখন ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত। শনিবার সকালে তার চিকিৎসা করানোর জন্য অপেক্ষা করছিলেন চক্ষু বিশেষজ্ঞ ডা. অক্ষয় নায়ার। তিনি ইতিমধ্যে রোগীর ডায়াবেটিস নিয়েও কাজ করেছেন। পরে রোগীর নাকের মধ্যে একটি নল ঢুকিয়ে শ্লৈষ্মিক সংক্রমণে আক্রান্ত টিস্যুগুলো সরিয়ে ফেলেন। যা একটি বিরল তবে বিপজ্জনক ছত্রাকের সংক্রমণ। এই সংক্রমণ নাখ, চোখ ও কখনো কখনো মস্তিস্ককে প্রভাবিত করে।

প্রায় তিন ঘণ্টার দীর্ঘ অপারেশনের মধ্য দিয়ে তরুণীর চোখ সরিয়ে ফেলবেন ডা. অক্ষয় নায়ার। তিনি বলেন, জীবন বাঁচানোর জন্যই তার চোখটি সরিয়ে ফেলতে হবে। কারণ, রোগটি এভাবেই কাজ করে।

শ্লেষ্মাশক্তি বা ব্ল্যাক ফাঙ্গাস খুবই বিরল একটি সংক্রমণ। এটি শ্লেষ্মা ছাঁচের সংস্পর্শের ফলে ঘটে; যা সাধারণত মাটি, গাছপালা, সার, ক্ষয়িষ্ণু ফল এবং শাকসবজিতে দেখা যায়। এটি সাইনাস, মস্তিষ্ক এবং ফুসফুসকে প্রভাবিত করে। ডায়াবেটিস ও মারাত্মকভাবে প্রতিরোধক ব্যক্তিদের জন্য প্রাণঘাতী হতে পারে, বিশেষ করে ক্যান্সার বা এইচআইভি / এইডস আক্রান্ত ব্যক্তিদের জন্য। ডা. নায়ার বলেন, এটি সর্বত্র বিদ্যমান এবং মাটি ও বায়ু এমনকি স্বাস্থ্যকর মানুষের নাক এবং শ্লেষ্মেও পাওয়া যায়।

চিকিত্সকরা বিশ্বাস করেন যে, মিউক্রোমাইকোসিস বা শ্লেষ্মাশক্তির সামগ্রিক মৃত্যুর হার ৫০ শতাংশ। যা স্টেরয়েড ব্যবহার দ্বারা উদ্দীপিত হতে পারে। এটি গুরুতরভাবে অসুস্থ কোভিড-১৯ রোগীদের জীবন রক্ষাকারী চিকিত্সা। স্টেরয়েডগুলো করোনা রোগীদের ফুসফুসে প্রদাহ হ্রাস করে এবং দেহের প্রতিরোধ ক্ষমতা কোভিড-১৯ থেকে লড়াই করার জন্য কিছু ক্ষয়ক্ষতি থামাতে সাহায্য করে। তবে তারা অনাক্রম্যতা হ্রাস করে এবং ডায়াবেটিস এবং নন-ডায়াবেটিস উভয় করোনা রোগীদের রক্তে শর্করার মাত্রা বাড়ায়।

মুম্বাইয়ের তিনটি হাসপাতালে কাজ করছেন ডা. নায়ার। তিনি গত এপ্রিল মাসে শহরটিতে এমন ৪০ জন রোগী দেখেছেন, যারা ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত। তাদের মধ্যে কিছু ডায়াবেটিসে আক্রান্ত এবং সম্প্রতি করোনা থেকে সুস্থ হয়েছেন। অপারেশনের মাধ্যমে সাতজনের চোখ ফেলে দিতে হয়েছে। গত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারির মধ্যে মুম্বাই, বেঙ্গালুরু, হায়দ্রাবাদ, দিল্লি এবং পুনেতে এমন আরো ৫৮ জন রোগী পাওয়া গেছে। অধিকাংশই করোনা থেকে সুস্থ হওয়ার ১২-১৫ দিনের মধ্যে সংক্রমিত হয়েছেন।

ইত্তেফাক/টিএ