শিশু-কিশোরদের জন্য করোনার টিকা অনুমোদন যুক্তরাষ্ট্রে

শিশু-কিশোরদের জন্য করোনার টিকা অনুমোদন যুক্তরাষ্ট্রে
ছবি: প্রতীকী

অবশেষে শিশু ও কিশোরদের জন্য করোনাভাইরাস প্রতিরোধে টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় গতকাল সোমবার (১০ মে) ১২ থেকে ১৫ বছর বয়সী মার্কিন শিশু ও কিশোরদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি এই টিকার অনুমোদন দিয়েছে ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)।

জানা যায়, এদিকে শিশু ও কিশোরদের জন্য টিকার এই অনুমোদনকে বড় পদক্ষেপ উল্লেখ করে এফডিএ বলছে, ‘কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে এটি একটি বড় পদক্ষেপ।’

এফডিএ’র কমিশনার ড. জ্যানেট উডকক জানান, করোনাভাইরাস মহামারিকে পেছনে ফেলে এবং স্বাভাবিক জীবন-যাপনের আরও কাছে পৌঁছাতেই শিশু-কিশোরদের টিকা দেওয়ার বিষয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে ২৬ কোটি ডোজ করোনা টিকা দেওয়া সম্পন্ন হয়েছে। কিন্তু টিকা নেওয়ার বিষয়ে মার্কিন নাগরিকদের আগ্রহ এখন পড়তির দিকে।

সোমবার দেওয়া এক বিবৃতিতে ড. জ্যানেট উডকক বলেছেন, ‘পিতা-মাতা ও অভিভাবকদেরকে আমরা আশ্বস্ত করছি যে, শিশু ও কিশোরদের জন্য টিকা অনুমোদনের আগে আমাদের সংস্থা প্রাপ্ত সকল তথ্য বেশ ভালোভাবে বিশ্লেষণ ও পর্যবেক্ষণ করে দেখেছে। এছাড়া এর আগেও জরুরি ব্যবহারের অনুমোদন পাওয়া সকল টিকার ক্ষেত্রেও আমরা একইভাবে তথ্য বিশ্লেষণ ও পর্যবেক্ষণ করে দেখেছি।’

১২ থেকে ১৫ বছর বয়সী টিনএজারদের মধ্যে টিকা প্রয়োগের অনুমোদন দেওয়ার ফলে যুক্তরাষ্ট্রে আরও ১ কোটি ৩০ লাখ মানুষ টিকা নেওয়ার উপযুক্ত হলেন। ফলে শিশু-কিশোরদের স্কুলে ফিরিয়ে আনতে এই কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

করোনাভাইরাস মহামারির কারণে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৩৫ লাখ ১৫ হাজার ৩০৮ জনের ভাইরাসটির উপস্থিতি পাওয়া গেছে। মৃত্যু হয়েছে ৫ লাখ ৯৬ হাজার ১৭৯ জনের।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x